হারিয়া যাচ্ছে বুলবুল ললিতকলা একাডেমী

0
আদনান মাহমুদ। 
 পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক এর  দক্ষিণে ৪০০ বছরের পুরনো ভবন ‘ওয়াইজ হাউস’; যা এখন বুলবুল ললিতকলা একাডেমী নামে স্বগর্বে দাঁড়িয়ে আছে। যার পোশাকি নাম বুলবুল একাডেমী অব ফাইন আর্টস (বাফা)। এটি ছিল পূর্ববঙ্গের প্রথম নৃত্য, গীত ও বাদ্য শেখানোর প্রতিষ্ঠান। হাঁটি হাঁটি পা পা করে প্রতিষ্ঠানটি পার করল ৬৩ বছর।
যদিও এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন নুরুল হুদা কিন্তু এর স্বপ্নদ্রষ্টা ছিলেন চট্টগ্রামের সাতকানিয়া থানার চুনতি গ্রামের নৃত্যশিল্পী রশীদ আহমেদ চৌধুরী; যিনি শিল্পজগতে ‘বুলবুল চৌধুরী’ নামেই অধিক পরিচিত। ক্যান্সার রোগে মাত্র ৩৫ বছর বয়সে ১৯৫৪ সালের ১৭ মে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। পরে বন্ধুর স্বপ্ন পূরণের গুরুদায়িত্ব কাঁধে তুলে নেন অকৃত্রিম বন্ধু নুরুল হুদা।
 ৭৩ কাঠা জমির ওপর অবস্থিত এই একাডেমীটি  একাডেমীর মূল ভবনের সামনে বৃষ্টির পানি জমে কাদা হয়ে আছে। আর সামনেই রয়েছে বাণিজ্যিক জেনারেটরের ঘর। পেছনটা ঝোপঝাড়ে ভরা! নেই পরিষ্কার-পরিচ্ছন্ন করার কোনো উদ্যোগ। 
একাডেমী সূত্রে জানা গেল, এই ৭৩ কাঠা জমি প্রতিবছর চার লাখ টাকায় লিজ নেওয়া হয় ভূমি মন্ত্রণালয়ের কাছ থেকে। জমিটি স্থায়ীভাবে বুলবুল ললিতকলাকে দেওয়ার জন্য আবেদন করা হলেও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘মালিকানা নির্ধারণ নিয়ে বেশ কয়েকটি মামলা থাকায় এই জমি স্থায়ীভাবে দেওয়া সম্ভব হবে না। তা ছাড়া মূল ভবনটি হেরিটেজ সাইট হিসেবে গণ্য থাকায় তা সংস্কার করাও সম্ভব হচ্ছে না।’ 
একাডেমীর সার্বিক অবস্থা নিয়ে কথা হয় সভাপতি হাসানুর রহমান বাচ্চুর সঙ্গে; যিনি ১৯৭৩ সাল থেকে এই প্রতিষ্ঠানের সঙ্গে নানাভাবে যুক্ত। তিনি জানান, ‘আমরা বহুমুখী সমস্যার মধ্যে আছি। সবচেয়ে বড় সমস্যা হলো, এই জায়গা আমরা প্রতিবছর লিজ হিসেবে নিয়ে থাকি। জমিটি আমাদের স্থায়ীভাবে দরকার। 
এতে শিক্ষার্থীরা যেমন প্রতারিত হচ্ছে তেমনি আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বুলবুল ললিতকলা একাডেমীও।’ বাফা সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটিতে মূলত রবীন্দ্রসংগীত, নৃত্যকলা, নাট্যকলা, অঙ্কন, আবৃত্তি, সেতার ও গিটারসহ নানা বিষয়ে হাতে-কলমে শিক্ষা দেওয়া হয়। নাচের ক্ষেত্রে সাধারণ ও উচ্চাঙ্গ নাচ শেখানো হয়। এ ক্ষেত্রে উচ্চাঙ্গ নাচকে বাধ্যতামূলকভাবে শিখতে হয়। একসময় একাডেমীর ছয়টি শাখায় প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করত। বর্তমানে ঢাকা শহরে ১০টি শাখা এবং এর বাইরে আগামী ৭ জুলাই থেকে নারায়ণগঞ্জে ১১তম শাখার কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে। বর্তমানে এখানে প্রায় তিন হাজার ছাত্র-ছাত্রী শিক্ষা গ্রহণ করছে। 
Share.

Leave A Reply

eighty seven ÷ twenty nine =