স্কিন ক্যান্সার থেকে বাঁচাবে যে চার পদক্ষেপ

0

নতুনকিছু ডেস্ক।। 

স্কিন ক্যান্সারের কবল থেকে নিজেকে রক্ষা করতে চাইলে প্রয়োজন একটু সতর্কতা, সাবধানতা। ছোট্ট ৪টি কাজ বা সতর্কতা অবলম্বন করতে পারলেই স্কিন ক্যান্সারের কবল থেকে নিজেকে রক্ষা করা সহজ হয়ে যাবে। আসুন সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

১) অতিরিক্ত রোদে ঘোরাঘুরি থেকে বিরত থাকুন: সকাল ৯ টার পর থেকেই রোদের তেজ মূলত বাড়তে থাকে এবং তা প্রায় বিকেল ৪টের পর পর্যন্ত থাকে। এই সময়টাতে রোদে বাইরে বের হওয়া যতটা সম্ভব এড়িয়ে চলুন। বিশেষ করে তাপমাত্রা যখন ৩৪ ডিগ্রি সেলসিয়াস বা উপরে ঘোরাফেরা করবে, তখন রোদের তেজ থেকে নিজেকে আড়ালে রাখুন। আর যদি বাইরে বেরতেই হয়, সে ক্ষেত্রে যতটা সম্ভব নিজেকে কাপড়ে ঢেকে বাইরে যান।

২) সব সময় ভাল ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করুন: যেহেতু বর্তমানে কর্মব্যস্ত জীবনে কাজের প্রয়োজনে রোদে ঘোরাঘুরি করতে হতেই পারে, সেহেতু একটু বেশি খরচ করে বাজারের সেরা কার্যকরী বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন শুধু মুখে নয় শরীরের অন্যান্য খোলা অংশেও (যেমন, হাত, গলা, ঘাড়) ব্যবহার করবেন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচতে পারবেন।

৩) প্রতি মাসে নিজের ত্বক পরীক্ষা করুন: সব থেকে ভাল হয় যদি বড় কোনও আয়নাতে নিজেই নিজের গোটা শরীরের ত্বকের পরীক্ষা করে নিতে পারেন। ত্বকে কোনও ধরণের অস্বাভাবিকতা, ছোট দাগ বা র‌্যাশ যা স্বাভাবিক মনে হচ্ছে না, যদি খালি চোখে ধরা পড়ে তাহলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হোন।

৪) বছরে একবার বিশেষজ্ঞ দিয়ে ত্বক পরীক্ষা করান: নিয়মিত চেকআপ তো অনেক দূরের কথা, আমরা খুব বেশি সমস্যা অনুভব না করা পর্যন্ত কোনও ভাবেই চিকিৎসকের কাছে যাই না। কিন্তু এই অবহেলার কারণেই রোগ বড় আকার ধারণ করতে পারে। তাই বিশেষজ্ঞ দিয়ে নিয়মিত ত্বক পরীক্ষা করান। ত্বকের ক্ষেত্রে বছরে অন্তত এক বার হলেও চিকিৎসকের কাছে ত্বক পরীক্ষা করিয়ে নিন।

Share.

Leave A Reply

× seven = 42