সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

0

হাকিম মাহি

পবিত্র ঈদুল ফিতর আজ। আনন্দ-উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম প্রধান এ উৎসব। রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে জাতীয় ঈদগাহে। সেখানে রাষ্ট্রপতি, মন্ত্রী পরিষদের সদস্য, কুটনৈতিক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ঈদের নামাজ আদায় করেছেন একসঙ্গে। জাতীয় ঈদগাহে ঈদের জামাত পরিচালনা করেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ঈমাম মুফতি মো, মিজানুর রহমান। মোনাজাতে বাংলাদেশসহ পুরো বিশ্বের নিরাপত্তা, সুখ সমৃদ্ধি ও শান্তি কামনা করা হয়।

সূর্যের চোখ রাঙানি ছিল না, ছিল না বৃষ্টির বাগড়া। অত্যন্ত আরামদায়ক পরিবেশেই জাতীয় ঈদগাহে, ঈদের নামাজ আদায় করলেন, মুসুল্লীরা।

রাষ্ট্রপতি অ্যাডভোটেক আবদুল হামিদ, মন্ত্রী পরিষদের সদস্য, বিভিন্ন দেশের কূটনৈতিক, ছোট-বড়সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সামিল হলেন, এক কাতারে।

দীর্ঘ একমাসের সিয়াম, সংযম শেষে সৃষ্টি কর্তার কাছে পুরস্কারের প্রার্থনা। দেশ-বিদেশের সমস্ত মানুষ যেন থাকে দুধে-ভাতে, শান্তিতে। ঈদের আনন্দ সবারই। দেশের সর্বোচ্চ পদমর্যাদার মানুষ, খেটে খাওয়া অতি সাধারণ মানুষ কাধে কাধ মেলালেন, ঈদের আনন্দে। এক মাসের সংযমের প্রশিক্ষণ, যেন প্রতিফলিত হয়, সারা জীবন। যেন আনন্দে কাটে প্রতিটি মুহুর্ত। সজীব থাকে প্রতিটি সম্পর্ক।

আনন্দে ছোট বড় নেই। তা সার্বজনীন। বড়দের মত ছোটদের মাঝেও সঞ্চারিত ঈদের বার্তা। আবার ঈদুল ফিতর আসবে, এক বছর পর। ততোদিন পর্যন্ত যেন অটুট থাকে, এই রমজানের শিক্ষা।

Share.

Leave A Reply

one + nine =