সাউমুন সিফাত ও তাঁর জয়রথ

0
আবু সালেহ মুসা
স্বর্গ, পুরোনাম সাউমুন সিফাত স্বর্গ। দুইবোনের মাঝে সে ই ছোট। বাবা মোঃ মোকাররম হোসেন। পেশায় একজন ইঞ্জিনিয়ার,বর্তমানে রিটায়ার্ড করে একটি স্পিনিং মিল ও একটি ফার্মেসী চালাচ্ছেন। অপরদিকে মা নূরে বিলকিস জাহান গাজীপুর রোভার পল্লী ডিগ্রী কলেজের এসোসিয়েট প্রফেসর হিসেবে দায়িত্বপালন করছেন। বড় মেয়ে বুয়েট থেকে বের হয়ে স্কলারশিপ পেয়ে এখন কানাডায় এম,এস করছে। গাজীপুরে ছোট মেয়েকে নিয়ে তাদের বসবাস।
স্বর্গ এখন গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজে বিজ্ঞান শাখায় দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত। ছোটবেলা থেকেই বক্তৃতা, বিতর্ক, নাচ, গান, আবৃত্তিতে তার ঝোক থাকলেও বিতর্ক আর বক্তৃতাতে তার বিশেষ আগ্রহ ছিল কারণ ওর বড় বোনও একজন বিতার্কিক। তিনিই মূলত স্বর্গের অনুপ্রেরণা। মূলত ২০১৪ সাল থেকে তার বক্তৃতা এবং বিতর্কের পারদর্শিতার স্ফুরণ ঘটে।
৮ম শ্রেণিতে অধ্যয়নকালে বিতর্কের অংগনে পা রাখা হয়। সেখান থেকে শুরুকরে টানা ২০১৬ সাল পর্যন্ত তার বিতর্ক ও বক্তৃতা মুগ্ধ করে সকলকে, সেই সাথে স্কুলের শিক্ষকদেরও। ২০১৭ সালে সংসদীয় বিতর্ক অংগনে পা রাখে নিজ কলেজের মাধ্যমে। যা গাজীপুর ডিবেটিং সোসাইটি বা জি,ডি,এস এর সহযোগিতাতে পরিচালিত হয়ে আসছে। জীবনে কখনো বিতর্ক বা বক্তৃতাতে প্রথম না হলেও হেরে আসেনি সে। বরাবর ২য় অবস্থানটাকে পাকাপোক্ত করে এগিয়ে যাচ্ছে সে। তারই ধারাবাহিকতাতে ২০১৮ সালে উপজেলায় জ্বালানি বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতায় ২য় হয়। এরপর জেলা বক্তৃতা প্রতিযোগিতাতেও ২য় স্থান অর্জন করে সে। জেলা পর্যায়ে উত্তীর্ণ হয়ে এখন সে প্রস্তুতি নিচ্ছে ঢাকা বিভাগে বক্তৃতা প্রতিযোগিতায় অংশ নেয়ার।
সকলের দোয়া, পরিবারের সহযোগিতা এবং শিক্ষকদের ভালোবাসা নিয়ে সে এগিয়ে যেতে চায় বহুদূর। জয়ী হতে চায় জীবনের চলা জয়রথে।
Share.

Leave A Reply

eight × = 48