সাংবাদিকতা নিয়ে সিনেমা ‘স্পটলাইট’

0

সাদমান শাওন

সমাজের কিছু বিষয় আপনার সামনে তা খুব পবিত্র, বেশ সুন্দর এবং শ্রদ্ধা থাকে কিন্তু গভীরে জানতে গেলে তখন এতোই ভয়ঙ্কর, এতোই নিকৃষ্ট চরিত্র বের হয়ে আশে যা জানার পর আপনি নিজেই বার বার বলবেন এইটা কি করে সম্ভব, কখনো ভাবিনি। এমনই সত্যি ঘটনা নিয়ে তৈরি হয়েছে সিনেমা ‘স্পটলাইট’।

সিনেমাটি সম্পর্কে বলার আগে সত্যি ঘটনাটি বলা প্রয়োজন। ২০০২ সালে বিখ্যাত মার্কিন পত্রিকা বোস্টন গ্লোবে নতুন সম্পাদক হিসেবে যোগদানের পর সাংবাদিক মার্টি ব্যারন একটি পুরনো কলাম খুঁজে পান, যেখানে একজন আইনজীবির বরাত দিয়ে চার্চের একজন যাজকের ওপর শিশু নিপীড়নের অভিযোগ আনা হয়। তার অনুরোধে পত্রিকাটির বিখ্যাত ইনভেস্টিগেটিভ ‘স্পটলাইট’ নামে টিম কাজ শুরু করে ক্যাথলিক চার্চের কিছু যাজকদের যৌন নিপীড়ন নিয়ে।

সেই সাথে সাংবাদিকেরা তদন্ত করতে গিয়ে বেরিয়ে আসে ভয়াবহ তথ্য। একজন যাজক সম্পর্কে জানতে গিয়ে বেরিয়ে আসে ১৩ জন যাজকের বিরুদ্ধে অভিযোগের কথা, এবং ঘটনাপ্রবাহের আলোকে এবং ‘স্পটলাইট’ টিম সাংবাদিক দল এবং ঐ আইনজীবির প্রচেষ্টায় বেরিয়ে আসে এক ভয়াবহ চিত্র, বের হয়ে আশে শিশুদের ওপর যৌন নিপীড়নের আরও অজানা ঘটনা।

এই পুরো সত্যিকার ঘটনা নিয়েই তৈরি হয়েছে সিনেমা ‘স্পটলাইট’ । ইনভেস্টিগেটিভ জার্নালিজম বেশ ভাল ভাবেই প্রকাশ পেয়েছে সিনেমাটিতে।

শুরুটা জানলেন কিন্তু শেষ কি হয় টা জানার জন্য সিনেমাটি দেখে ফেলুন। কেননা আমার এই লিখার উদ্দেশ্য কেবল আগ্রহ তৈরি করা আপনাদের। আর সিনেমার রস গ্রহণ করতে চাইলে সিনেমা দেখেই পাবেন। ৮৮তম একাডেমি পুরস্কার আসরের শ্রেষ্ঠ চলচ্চিত্র স্পটলাইট ।

স্পটলাইট (২০১৫)
আইএমডিবি রেটিংঃ ৮.১
পরিচালনাঃ টম ম্যাকার্থি
অভিনয়ঃ মার্ক রাফেলো, মাইকেল কিটন, র‌্যাচেল ম্যাকঅ্যাডামস, লিয়েভ শ্রিবার, জন স্ল্যাটারি, ব্রায়ান ডি’আর্চি জেমস এবং স্ট্যানলি টুচি।

Share.

Leave A Reply

3 + seven =