সঙ্গীতাচার্য রেজোয়ান আলী’র একক সঙ্গীত পরিবেশনা অনুষ্ঠিত

0

গতকাল সোমবার(১০ সেপ্টেম্বর) সঙ্গীতাচার্য রেজোয়ান আলী’র একক পরিবেশনা অনুষ্ঠিত হয়। রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত ছায়ানট সংস্কৃতি ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনায়তনে এই আয়োজন করা হয়।

বিকেল গড়িয়ে আকাশে সন্ধ্যার আলো ফুটতেই মিলনায়তন ভরে ওঠে সঙ্গিতপ্রেমিদের পদচারনায়। সন্ধ্যা ৭ টা থেকে শুরু হয় মূল অনুষ্ঠান।

পরিবেশনার শুরুতেই ছিল রাগ পুরিয়া কল্যাণ। উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতির এক মিশ্র প্রকৃতির রাগ বিশেষ। এই রাগে ইমন, পুরিয়া, মারবা, পুরিয়া ধানেশ্রী ও পূরবী রাগের ছায়া পাওয়া যায়। রাগ পুরিয়া কল্যাণ মূলত রাত্রি প্রথম প্রহরের রাগ।

পরবর্তী পরিবেশনায় ছিল রাগ কেদার। রাগ কেদার কল্যাণ ঠাট থেকে উৎপন্ন ঔড়ব-সম্পূর্ণ জাতীয় রাগ। কেদার শান্ত প্রকৃতির এবং রাত্রি প্রথম প্রহরের রাগ।

কেদারের পরবর্তী পরিবেশনায় ছিল রাগ মালকৌষ। টানা ৩০ মিনিট ধরে চলে এটির পরিবেশনা। পরবর্তীতে সঙ্গীতাচার্য রেজোয়ান আলী অন্যান্য রাগ থেকে বান্দিশ গেয়ে শোনান।

রাত ৯ তার দিকে সমাপনি বক্তব্য দিয়ে অনুষ্ঠান শেষ করেন সঙ্গীতাচার্য রেজোয়ান আলী লাভলু। উল্লেক্ষ্য, উক্ত অনুষ্ঠানটির আয়োজক গীতসমীক্ষণ এবং এটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন দিপু সমাদ্দার দীপ্তি, লায়েকা বশীর, সঞ্চিতা তৃষা, শাজেদুল হক আবিরসহ আরও অনেকে।

Share.

Leave A Reply

÷ nine = 1