শিশুদের হাতে পরিষ্কার হলো ঢাবি ক্যাম্পাস

0

তামান্না কাওসার।।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উত্তর ফুলার রোড আবাসিক এলাকায় ক্যাম্পাস পরিষ্কার কর্মসূচি পালন করেন পরিবেশবাদী সংগঠন সবুজপাতা ও গ্রীন মাইন্ড। গতকাল (শনিবার)  ২৪ নভেম্বর দুপুরে এ কর্মসূচি পালন করে সংগঠনগুলো।

ছোট ছোট ছেলেমেয়েরা এই কর্মসূচির মূল অংশীদার ছিল। এই ছোট ছোট ছেলেমেয়েরা হাতে বস্তা আর ঝুড়ি নিয়ে ভিসি  চত্বর থেকে ফুলার রোড হয়ে ঢাবির ফুলার রোডের  শিক্ষক কোয়ার্টারের আশেপাশের জায়গা পরিষ্কার করে। তাদের মুখে স্লোগান ছিল “ক্লিন ক্যাম্পাস ,গ্রীন ক্যাম্পাস” । ঢাবির পুরানো অতীত ঐতিহ্য , সৌন্দর্য ফিরিয়ে আনতে ছোটদের সাথে এই কর্মসূচিতে যোগ দেয় ষ্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাংবাদিকতা বিভাগের কিছু শিক্ষার্থীরাও।

এই কর্মসূচি উদ্বোধন করেন বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। তিনি বলেন, আজ থেকে আরও অনেক বছর আগে ঢাকা শহরে মানুষ ঘুরতে আসলে সুন্দর পরিবেশ ও সুন্দর ক্যাম্পাস দেখার জন্য বিশ্ববিদ্যালয়ে আসত। কিন্তু আজ বিশ্ববিদ্যালয়ের সেই অতীত সৌন্দর্য নেই। দিন দিন হারিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য , দূষিত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ।

কর্মসুচিতে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারাকাত, উত্তর ফুলার রোড আবাসিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ঢাবি সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক কাজী আনিছ, গ্রিন মাইন্ডের সভাপতি অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার, সবুজপাতা ও গ্রিন মাইন্ডের সাধারণ সম্পাদক ও সাংবাদিক বায়েজিদ আহমেদ, ঢাবির নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদা রওনক খান, শুদ্ধ কৃষি’র প্রতিষ্ঠাতা কাকলি খান, রিভারিয়ান পিপল’র মহাসচিব শেখ রোকন, গ্রিন সেভার্স’র সভাপতি আহসান রনি প্রমুখ।

Share.

Leave A Reply

1 + seven =