যে যে খাবার খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব

0

স্বাস্থ্য ডেস্ক।। 

রক্তে সুগারের মাত্রা কখন কীভাবে বেড়ে যাবে, আমরা বুঝতেই পারি না। তাই অজান্তেই আমরা ডায়াবেটিস নামক মারণ রোগের শিকার হয়ে পড়ি। তবে জানেন কি, ডায়াবেটিসের সঙ্গে সম্পর্ক রয়েছে হৃদরোগ এবং কিডনির সমস্যারও। কিছু কিছু খাবারের মধ্যেই লুকিয়ে রয়েছে রক্তে সুগারের মাত্রা সঠিক রাখার চাবিকাঠি। জেনে নিন কোন কোন খাবার খেলে ডায়াবেটিস প্রতিরোধ করতে পারবেন।

১) বার্লি- ওটস, ব্রাউন রাইস এবং মিলেটের মতো বার্লিও ডায়াবেটিস প্রতিরোধ করতে খুব উপকার করে। রক্তে সুগারের মাত্রা সঠিক রাখে বার্লি।

২) বাদাম- বাদামে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেল রয়েছে। যা কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখতে, প্রদাহ কমাতে এবং ইনসুলিন সহ্য করতে সাহায্য করে। তাই রক্তে সুগারের মাত্রা সঠিক রাখতে প্রত্যেকদিনের ডায়েটে অন্তত ৫০ গ্রাম করে বাদাম অবশ্যই রাখুন।

৩) মেথি- খাবারে মেথি দানার ব্যবহার অনেকেই পছন্দ করেন না। কিন্তু মেথির গুণাগুণ অনেক। এক চামচ মেথি দানা, হলুদ গুঁড়ো এবং আমলকি গুঁড়ো গরম জলে মিশিয়ে দিনে ৩ বার খেলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

৪) প্রোটিনে ভরা খাবার- ডিম, মাছ, মাংস কিংবা ডায়, সোয়াবিন, বেসন, পনীরে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

Share.

Leave A Reply

nine + 1 =