যুক্তরাষ্ট্রের উপকূলে ফ্লোরেন্স ঘূর্ণিঝড়ের আশংকা

0

যুক্তরাষ্ট্রের উপকূলে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। ধারণা করা হচ্ছে বিগত তিন দশকের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এটি। আবহাওয়াবিদদের মতে, বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ এটি মার্কিন উপকূলে আঘাত হানবে।

এরই মধ্যে ঘূর্ণিঝড় মোকাবেলায় জরুরি পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র। উত্তর- দক্ষিণ ক্যারোলিনা ও ভার্জিনিয়া থেকে সরিয়ে নেওয়া হয়েছে ১৭ লাখ মানুষকে। চারটি লেন বিশিষ্ট রাস্তাকে একমুখী রাস্তা করা হয়। এছাড়া বুধবারে ক্যারোলিনাস, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ওয়াশিংটন ডিসি ও জর্জিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়।

মার্কিন আবহাওয়া দফতরের সংজ্ঞা অনুযায়ী, ক্যাটাগরি-৪ এর ঝড়ে রূপ নিয়েছিলো হারিকেন ফ্লোরেন্স। ক্যাটাগরি-৪ ঝড় হলো দ্বিতীয় সর্বোচ্চ শক্তিশালী ঝড়। এর আগে ৪ মাত্রার ঝড় যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানেনি।

বাতাসের গতিও কিছুটা কমে যাওয়ায় এটিকে ক্যাটাগরি তিনে নামানো হয়েছে। ক্যারোলিনায় এর আগে কখনোই এত শক্তিশালী ঝড় আঘাত আনেনি। এজন্যই সবাইকে সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হচ্ছে।

হারিকেন ফ্লোরেন্সের কারণে আগামী শুক্রবার মিসিসিপিতে পূর্বনির্ধারিত সমাবেশ বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে সবাইকে সতর্ক থাকতে বলেছেন তিনি।

Share.

Leave A Reply

− four = two