মুক্তিযুদ্ধের চোখে আমাদের সবকিছু দেখা উচিৎ

0

প্রখ্যাত সাংবাদিক আবু সাঈদ খান এর লেখা ‘ফিরে দেখা একাত্তর’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সোমবার (৩০ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। আলোচক হিসেবে ছিলেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, মোহাম্মদ খালেকুজ্জামান, শাহ মোহাম্মদ আবু জাফর, রাজনৈতিক ব্যক্তিত্ব মুশতাক হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

বইটি মূলত বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন সাংবাদিকের অংশগ্রহণের ইতিহাস বর্ণনা করা হয়েছে। লেখক হিসেবে সাংবাদিক আবু সাঈদ খান তাঁর নিজের অভিজ্ঞতার কথা স্থান দিয়েছেন এখানে। অনুষ্ঠানে বক্তারা বইয়ের আলোচনা ও সমালোচনা করেন।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বইটি সবাইকে পড়ার অনুরোধ করে বলেন, মুক্তিযুদ্ধের চোখে আমাদের সবকিছু দেখা উচিৎ। সাংবাদিক আবু সাঈদ খানের বইটি মুক্তিযুদ্ধের পক্ষশক্তি বলেই আমার কাছে মনে হয়েছে।

শাহ মোহাম্মদ আবু জাফর বলেন, একটি বইয়ে তো একটি মুক্তিযুদ্ধের পুরো ইতিহাস বর্ণনা করা সম্ভব নয়, তবুও আবু সাঈদ খানের বইয়ে সত্য ও নিরেট কিছু তথ্য ওঠে এসেছে।

অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, ‘বইটি আমার কাছে একটি গল্পের মত মনে হয়েছে। এতে যেমন মুক্তিযুদ্ধের স্পষ্ট ইতিহাস স্থান পেয়েছে, তেমনিভাবে মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির মুখোশ উন্মোচিত হয়েছে। এটি শুধু ইতিহাস নয়, কাব্যও।

 

Share.

Leave A Reply

4 × = twelve