‘মিডিয়ার মালিক হতে গেলে মানুষ বুঝতে হবে, ব্যবসা বুঝতে হবে’

0
নতুনকিছু ডেস্ক-
নবান্নের সকাল। শহুরে জীবনের শরীরে গাঁয়ের উঠোনের নতুন ধানের গন্ধ নেই। অনেক নেই এর ভীড়ে আড়মোড়া ভেঙ্গে নতুনের জয়গান গাইবার প্রচেষ্টা আমি দেখি, আমার শিক্ষার্থীদের মাঝে।
স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের স্থায়ী ক্যাম্পাসে ক্লাস শুরু হয়েছে মাস দুয়েক হলো। গত মঙ্গলবার আমাকে সেখানে ক্লাস নেবার দায়িত্ব নেয়া হলো। পূর্বাচল। এখনো প্রায় গ্রাম ওদিকটা। উন্নয়নের রেশ চলছে জোরেশোরে। কলাবাগান থেকে বিশ্ববিদ্যালয়ের বাসে করে যেতে যেতে ঘন্টা দেড়েক লেগে গেলো। সাথী আমার Media Economics & Management আর Group Communication কোর্সের শিক্ষার্থীরা।
দিনটা ছিলো অন্যরকম। ছেলে মেয়েরা ক্লাসে যাচ্ছে আনন্দ মেখে। বাসে যাওয়ার পথটা সংক্ষিপ্ত মনে হলো, কারণ ওদের গলায় সুর কেবলই যেন ছন্দ পাচ্ছিলো।
ক্লাসে ঢুকেই ওদের হাতে কিছু প্রশ্নের লিস্ট দিয়ে তিনটি আলাদা আলাদা দল করে বেরিয়ে যেতে বললাম। মিডিয়া ম্যানেজমেন্ট কোর্সের উদ্দেশ্য মিডিয়ার মালিক হওয়া। মালিক হতে গেলে মানুষ বুঝতে হবে, ব্যবসা বুঝতে হবে। ওদের একটা দল ধরলো ইয়াং জেনারেশনের পথচারী, ব্যবসায়ীদের। একটা দল ধরলো একটু বয়স্ক লোকদের। আর একটা দল চলে গেলো গহীণ গ্রামে যেখানে গৃহবধু, স্কুল/কলেজ পড়ুয়া ছেলেমেয়েরা বাড়িতে বাস করছে।
গবেষণা প্রশ্ন নিয়ে ওরা জীবন দেখলো নতুন করে। কেউ কেউ গল্প শুনতে শুনতেই হয়ে গেলো তাদের পরম আপনজন। বাড়িতে আপ্যায়নও পেলো কেউ কেউ।
ফিরে এলো এক ঝাঁক উপলব্ধি নিয়ে। ওরা বললো-
* মফস্বলে এখনো সংবাদের প্রধান মাধ্যম টেলিভিশনই
* পত্রিকার কাটতি কমেছে তবে হারিয়ে যায়নি
* অনলাইন পোর্টালের ক্ষেত্রে ফেসবুক নির্ভরতা আছে, তবে সেটাই সব না
* সংবাদের মধ্যে রাজনীতি, বিনোদন আর খেলাধুলাই প্রধান চাহিদা
* ৯০ শতাংশ মানুষ ফেসবুককে সংবাদের সোর্স হিসেবে বিশ্বাস করেন না
* ১, গ্রামের মানুষ পত্রিকা পড়ার চেয়ে টিভি দেখতে পছন্দ করে।
* নারীরা বেশির ভাগ সন্ধ্যার পর টিভি দেখতে পছন্দ করেন।
* মধ্য বয়সী নারীরা নাটক , টকশো , রান্নার অনুষ্ঠান বেশি দেখেন , কম বয়সী নারীরা হাস্যকর কৌতুক ,ফ্যাশন শো গানের অনুষ্ঠান বেশি দেখেন। আবার কেউ কেউ কার্টুন দেখতে পছন্দ করেন। এছাড়া বৃদ্ধ নারীরা সংবাদ ভিত্তিক টিভি দেখতে পছন্দ করেন (বিশেষকরে সময় ও একাত্তর টেলিভিশন)।
* গ্রামের শতভাগের ভাগের এক ভাগ নারী রেডিও শুনে থাকেন ।
* পত্রিকা পড়েন শতভাগের ভাগের দুই ভাগ নারী,
* ফেসবুকের খবর বিশ্বাস করেন শতভাগের দুই ভাগ নারী।
* সকালে পত্রিকা আর রাতে টেলিভিশন – এটাই স্বাভাবিক রুটিন
* তরুণদের গণমাধ্যমের জন্য মাসিক খরচ প্রায় ৭০০ থেকে ১০০০ এর মধ্যে।
* পত্রিকার ক্ষেত্রে সাপ্লিমেন্ট নির্ভর নয় মফস্বলের পাঠকেরা
আমাদের এই কাজটি ছিলো খুবই স্বল্প নমুনায়নে। আমি জানি, এই সমীক্ষা একদমই বদলে যাবে শহরে আসবার পর। পরের সপ্তাহে আমরা সেটাও খুঁজে দেখতে চাই।
লেখক—  সাহস মোস্তাফিজ, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ
Share.

Leave A Reply

+ thirty four = forty