মাশরাফির একটি সিদ্ধান্ত বদলে দিল খেলার মোড়

0

শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখল বাংলাদেশ। রবিবার (সেপ্টেম্বর) আমিরাতে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ ৩ রানে আফগানিস্থানকে পরাজিত করার ফলে এশিয়া কাপ থেকে বিদায় নিতে হয় আফগানিস্তানকে।

এখন ফাইনালে যাওয়ার দৌড়ে আছে ভারত, বাংলাদেশ আর পাকিস্তান। ভারতের কাছে পাকিস্তান হেরে যাওয়ায় বাংলাদেশের সম্ভাবনা এখন বেশ ভালোভাবেই আছে।

রবিবারের ম্যাচে বাংলাদেশের ইনিংসের মাঝপথে বাংলাদেশের পরাজয়ের আশঙ্কা করছিলেন সকলেই। চরম আশাবাদী ব্যক্তিটিও আশাহত হয়ে পড়েছিলেন। কিন্তু কোণঠাসা বাঘের মতো বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে, ইতিহাসের অন্যতম জয় ছিনিয়ে নিয়েছে।

মোস্তাফিজকে অবশ্যই এ জন্য কৃতিত্ব দিতে হয়। কিন্তু নেপথ্য নায়ক অন্যজন। তিনি হলেন অধিনায়ক মাশরাফি মর্তুজা। তার একটি সিদ্ধান্তে খেলার মোড় ঘুরে গেছে। তিনি এই ঝুঁকি না নিলে হয়তো খেলার ফলাফল অন্য হতে পারত।

খেলার তখন ৪৬তম ওভার। শেষ ২৪ বলে আফগানিস্তানের দরকার ৪২ রান। হাতে উইকেট আছে ৫টি। তখন বল করার কথা মাশরাফির। কিন্তু তিনি বল দিলেন মোস্তাফিজকে। পরের তিন ওভারই যেন মোস্তাফিজ বল করতে পারেন, সে জন্যই এই সিদ্ধান্ত। ফল পাওয়া গেল অবিশ্বাস্য জয়ে।

এই ওভারে মোস্তাফিজ দিয়েছিলেন ৯ রান। কিন্তু জয় অর্জনের জন্য তা যথেষ্ট ছিলনা মোটেই। মাশরাফি পরের ওভারে বল করতে এসে ১১ রান দেন। ৪৮তম ওভারে মোস্তাফিজ দেন ১২ রান। উত্তেজনা তখন আরো বেড়ে যায়।

৪৯তম ওভারে সাকিব আল হাসান ১টি উইকেট নেন। রান দেন ১১। মোহাম্মদ নবীকে আউট করতে পারায় কিছুটা স্বস্তি ফিরে আসে বাংলাদেশ শিবিরে।তারপর ইতিহাস সৃষ্টি করলেন মোস্তাফিজ শেষ ওভারের জাদুতে।বাংলাদেশ অর্জন করে নিল এক অবিশ্বাস্য জয়।

Share.

Leave A Reply

+ eighty one = 82