মহাসাগরে সন্ধান মিলল ‘মস্তকবিহীন মুরগি’র

0

বিস্ময়কর সমুদ্রের গভীর অঞ্চলে রহস্যের শেষ নেই। কত যে প্রাণী সেখানে ঘুরে ফেরে সে তথ্যও অজানাই রয়ে যায়। তবে এর মধ্যেও বিজ্ঞানীদের বিশেষ নজর আটকে আছে কিছু অদ্ভুত প্রাণীর দিকেই।

এন্টার্কটিক মহাসগরে মিলেছে এমন এক অদ্ভূত প্রাণীর সন্ধান। অনেকটা ‘মস্তকহীন’ মুরগির মতো দেখতে এই প্রাণীর কথা রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে অস্ট্রেলিয়া।

ইউএসএটুডের এক প্রতিবেদনে বলা হয়, জীববিজ্ঞানীরা অস্ট্রেলিয়ার কাছে এন্টার্কটিক মহাসাগরে এমন একটি সি কিউকাম্বার দেখতে পেয়েছেন। হঠাৎ দেখলে মনে হবে পানির নিচে ঘুরে বেড়াচ্ছে ছাল ছাড়ানো মস্তকবিহীন একটি মুরগির মাংসপিণ্ড।
প্রায় ৯ ইঞ্চি লম্বা প্রাণীটির সম্পূর্ণ স্বচ্ছ দেহে পর্দা দেওয়া পাখনা রয়েছে। স্বচ্ছ দেহের জন্য প্রাণীটির শিরা–উপশিরাও পুরোপুরি দৃশ্যমান।

অস্ট্রেলিয়ার সরকারের বিজ্ঞপ্তিতে এই সি কিউকাম্বারের বৈজ্ঞানিক নাম বলা হয়েছে এনিনিয়াস্টেস এক্সিমিয়া। যদিও চলতি নাম ‘হেডলেস চিকেন মনস্টার’ বা ‘মস্তকবিহীন মুরগি দৈত্য’।

এর আগে মেক্সিকো উপসাগরে এই সি কিউকাম্বার দেখা গেলেও এন্টার্কটিক মহাসাগরে এই প্রথম তার সন্ধান মিলল।
চলতি সপ্তাহেই হতে চলা কমিশন ফর দ্য কনজার্ভেশন অফ আন্টার্কটিক মেরিন লিভিং রিসোর্সেস–এর বার্ষিক সম্মেলনে এই অদ্ভূত প্রাণীটির দেখা পাওয়ার বিষয়ে বিস্তারিত তথ্য জানাবেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা।

Share.

Leave A Reply

eight × one =