ভারতের মেয়েদের পাশে দাঁড়াতে চান মালালা

0

পাকিস্তানি তালিবানরা যখন মেয়েদেরকে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করছিলো, মালালার মতো একটি শিশু তার প্রতিবাদ করেছিলো। সেজন্য ২০১২ সালের অক্টোবরে মালালার মাথায় গুলি করে। সেই নারী কণ্ঠকে শ্রদ্ধা জানাতে মালালাকে দেয়া হয় নোবেল শান্তি পুরস্কার।
মালালা তখন থেকেই প্রতিজ্ঞাবদ্ধ হন তাঁর মতো শিক্ষার অধিকার থেকে বঞ্চিত মেয়েদের পাশে দাঁড়াবেন। ভারতে আসতে চান তিনি। সুইৎজারল্যান্ডের দাভোসে আন্তর্জাতিক অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে এসে এমনটাই জানালেন শান্তির নোবেলজয়ী তরুণী।
তালিবানি অত্যাচারের বিরুদ্ধে, মেয়েদের অধিকার আদায়ের জন্য গুলমকাই নামে ব্লগ লেখেন। বিশ্ব জুড়ে মেয়েদের শিক্ষার জন্য অর্থ সংগ্রহ করতে ‘মালালা ফান্ড’ তৈরি করেছেন। দাভোসের মঞ্চে এসে সেই তহবিলের জন্য দরবার করলেন।
মালালার মতে, ভারত আর পাকিস্তানে মেয়েদের সমস্যা মোটামুটি একই। সাধারণ মানুষের সঙ্গে কথা বলে সেই সমস্ত সমস্যা বিশদে জানা ও সমাধানের পথ খোঁজার ইচ্ছা রয়েছে তাঁর। ভারত থেকে প্রচুর চিঠি পান মালালা।
মালালার ইচ্ছা আর একটি মেয়েও যেন অধিকার বঞ্চিত না হন। বিশ্ব জুড়ে তাঁর আন্দোলনের অংশ হিসেবে ভারতের মেয়েদের পাশে দাঁড়ানোই এখন তাঁর আলোচ্য বিষয়।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

Share.

Leave A Reply

fifty five − fifty three =