ভারতের ‘তিন তালাক’ ফৌজদারি অপরাধ ঘোষণা

0

নারী শক্তি, নারী সম্মান এবং নারীদের অধিকার রক্ষার্থে তিন তালাক বিল পাশ করেছে ভারতের আদালত। মুসলিম নাগরিকদের ‘তিন তালাক’ মুখে বলে স্ত্রীকে ছেড়ে দেওয়ার আইনটি বাতিলের প্রস্তাবে বিলটি পাস করেছে ভারতের লোকসভা। এরপর উচ্চকক্ষ রাজ্যসভায় পাঠানো হবে বিলটি। সেখানেও খুব বেশি সমস্যা হবেনা বলে মনে করেন লোকসভা। বিশ্বের বেশ কিছু মুসলিম দেশে এখনো চালু রয়েছে মুখে তিন তালাক ঘোষণা দিয়ে তালাক প্রদান করা। ভারতে এই নিয়ম চালু থাকলেও বিলটি পাশ হওয়ার পর তিন তালাক ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে।

বিল পাশের সময় কংগ্রেসসহ অন্য বিরোধীদলের সাংসদরা বেশ কিছু সংশোধনীর দাবি তোলেন। আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, ‘আমরা শরিয়ায় কোনো হস্তক্ষেপ করছি না’। ‘এই আইনটি নারীদের অধিকার রক্ষা এবং তাদের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য করা হচ্ছে। এক্ষেত্রে ধর্ম কিংবা প্রথা বিবেচনা করা হয়নি।’ রাজনীতির সাথেও কোন প্রকার জড়িত না করার কথা বলা হয়েছে।

বিতর্কে বিজেপি সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিক এম জে আকবর বলেন, ভারতের নয় কোটি মুসলিম নারী তালাক নিয়ে যে আতঙ্কে থাকত, তাদের মুক্তি দিয়েছে এই আইনটি। এতে তাদের বেদনার উপশম ঘটল।

Share.

Leave A Reply

96 ÷ twelve =