বেকারত্ব দূরীকরণে পাশে আছে ‘সিভি লিংকড’ 

0

সুজলা সুফলা এই শ্যামল বাংলায় প্রায় ১৭ কোটি মানুষের বসবাস। ছোট্ট এই দেশটিতে জনসংখ্যার ঘনত্ব এতটাই বেশি যে, হাট, ঘাট, বাজার, রাস্তায় এমনকি ঘরে পা ফেলার জায়গাটুকু নেই। চাকরির বাজার তো কানায় কানায় পূর্ণ। বিশ্ব ব্যাংকের তথ্য মতে, আমাদের দেশের প্রায় ২ কোটি ৪৪ লক্ষ যুবক বেকার। এই বৃহৎ বেকার শ্রেণিকে বাদ দিয়ে দেশের আর্থ উন্নয়ন সম্ভব নয়। এই বেকার যুবকদের কাজে লাগানোর লক্ষ্যে অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান ‘সিভি লিংক’ এর পথচলা।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে চলছে সিভি লিংক এর আয়োজনে ‘ক্যারিয়ার বুট ক্যাম্প’। এসইউবির ধানমণ্ডি ২৭ ও কলাবাগান বিজয় ক্যাম্পাসে এই ক্যাম্পের আসর বসে।

রবিবার ও সোমবার (২১ ও ২২ অক্টোবর) দুটি পৃথক দিনে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দিনব্যাপী এই ক্যাম্প এর আয়োজন করা হয়।

এখানে কোন প্রার্থীকে চাকরি খুঁজতে হবে না এবং চাকরির আবেদন করতে হবে না। যেহেতু এটা একটা সিভি ব্যাংক তাই এখানে প্রতিটা সিভি চাকরিদাতা কোম্পানির জন্য উন্মুক্ত থাকবে। সুতরাং যেকোন চাকরিদাতা কোম্পানি তাদের পছন্দ অনুযায়ী প্রার্থীর সাথে ‘ওয়ান ক্লিক প্রসিডিউরের’ মাধ্যমেই সরাসরি যোগাযোগ করতে পারবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর তাইফুজ্জামান শিশির বলেন, ‘বিগত কয়েক বছর ধরেই মানবসম্পদ নির্বাচনের জন্য এ ধরনের প্রথাগত নিয়মের বাইরে গিয়ে দ্রুততর ও সহজ পদ্ধতির কথা ভাবছিলাম। সেই ভাবনাকে বাস্তবে রূপ দিতে আমরা নিয়ে আসি অনলাইন ভিত্তিক সেবা ‘cvlinked.com । আমরা চাই যোগ্যতা অনুযায়ী একজন ব্যাক্তি সঠিক চাকরিটি খুঁজে পাক’।

এখানে সিভি জমা দেওয়ার পর  সিভি জমা প্রদানকারীর একটি একাউন্ট তৈরি হবে, যার মাধ্যমে চাকরিপ্রার্থীর বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এতে করে চাকরি খোঁজার ঝামেলা থেকে মুক্তি মিলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। চাকরি প্রদানকারী ব্যক্তি এভাবে যোগ্য প্রার্থীকে খুঁজে বের করতে পারবেন। ক্যাম্পে অনেক শিক্ষার্থীদের তাঁদের সিভি জমা দিতে দেখা যায়।

Share.

Leave A Reply

− 6 = one