বিতার্কিক জাহিদ

0

আমিনুল ইসলাম নাবিল-
পড়াশুনা করছেন ঢাকা কলেজে অনার্স ৩য় বর্ষে। পাশাপাশি নিয়মিত বিতর্ক চর্চা করেন। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭ তে একক বিতর্কে জাতীয়ভাবে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য শিক্ষামন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ ছাড়াও যার ঝুলিতে আছে আরও বেশকিছু অর্জন। জাহিদ নামে পরিচিত হলেও পুরো নাম মাহমুদুল হাসান জাহিদ

পুরস্কার সমূহের মধ্যে শিক্ষা সপ্তাহ ২০১৭ এর অর্জনই জাহিদের কাছে শ্রেষ্ঠ। ৩টি ধাপে ১ম হয়ে নিজের প্রতিষ্ঠানকে প্রতিনিধিত্ব করে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ হওয়াটা আসলেই চ্যালেঞ্জের। এছাড়াও গত বছর এশিয়ান বিশ্ববিদ্যালয় আয়োজিত বক্তৃতায় ফাইনালিস্ট এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত ঢাকা উৎসব প্রতিযোগিতায় ২য় রানার আপ হবার গৌরব অর্জনের মাধ্যমে মেয়র সাঈদ খোকনের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।

এছাড়াও টিআইবি’র পাবলিক স্পিকিংয়েও ২য় রানার আপ ছিলেন তিনি। চমৎকার উপস্থাপনাশৈলী দিয়ে ১ম বর্ষ থেকেই সুযোগ পান বিতর্ক ক্লাবের মূল টিমে।  জাতীয় জাদুঘর আয়োজিত জাতীয় শোকদিবস বক্তৃতায় ১ম হওয়ার মাধ্যমে শুরু হয় পথ চলা যার ধারাবাহিকতায় কলেজের অভ্যন্তরে ১০টি ও বাইরে ১১টি জাতীয় পুরস্কার পেয়েছেন। এর মধ্যে বিভিন্ন পাবলিক, প্রাইভেট ভার্সিটিকে হারিয়ে ২টি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় ফাইনালেরও মুখোমুখি হয়েছেন তিনি। বর্তমানে ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে আছেন এই বিতার্কিক।

স্কুল লেভেল থেকেই বিতর্কের সাথে যুক্ত হওয়া জাহিদের। ইসলামিক ফাউণ্ডেশন আয়োজিত উপস্থিত বক্তৃতায় ১ম হয়েছিলেন ২০১০ সালে। এরপর ২০১০ ও ২০১৩ সালে টিআইবি আয়োজিত প্রতিযোগিতায়ও ফাইনালিস্ট ছিলেন এই বিতার্কিক।

বিতর্কের বাইরে বর্তমানে লক্ষ্য নিউজ প্রেসেন্টেশন একাডেমির ডিজিটাল প্ল্যাটফর্মে উপস্থাপক হিসেবে কাজ করা। সিনিয়র নিউজ প্রেজেন্টারদের
জীবনের বিভিন্ন গল্প নিয়ে সাজানো ‘হ্যালো প্রেজেন্টার’ অনুষ্ঠানের সঞ্চালনা নিয়ে তিনি বলেন, ‘এটা ক্যারিয়ারের শুরুতেই অনেক বড় সুযোগ আমার কাছে। বড় মানুষদের সাথে কথা বলতে পারাটা সত্যিই ভাগ্যের ব্যাপার’। তিনি বলেন, ‘এই সুযোগ তৈরি হয়েছে পরিশ্রমের দ্বারা। যদি কেউ নির্দিষ্ট লক্ষ্য নিয়ে লেগে থাকে তবে অবশ্যই সে সফল হবে’।

এছাড়াও তিনি বলেন বিতর্কই তাকে সুন্দরভাবে গুছিয়ে কথা বলতে এবং নিজেকে প্রেজেন্ট করতে সাহায্য করেছে। ভবিষ্যতেও নিজের কথা, যুক্তি এবং সৃজনশীলতা দিয়ে গণমাধ্যমে একজন ব্রডকাস্ট জার্নালিস্ট হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার স্বপ্ন দেখেন এই তরুণ বিতার্কিক।

Share.

Leave A Reply

twenty four ÷ three =