বিডসের ২য় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

0

আবু সালেহ মুসা

গত মঙ্গলবার ২য় বারের মতন বাংলাদেশ ইন্টারন্যাশনাল ডিবেটিং সোসাইটি পালন করলো জাতীয় বিতর্ক প্রতিযোগিতার। যা বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়।

এবারের প্রতিযোগিতায় ঢাকা ও ঢাকার বাইরে থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের একাধিক বিতর্ক দল অংশ নেয়। যার মাঝে বিশ্ববিদ্যালয় পর্যায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,জগন্নাথ বিশ্ববিদ্যালয়, স্টেট ইউনিভার্সিটি, বুয়েট,বুটেক্স,সাউথইস্ট, ইস্টার্ন, শাহজালাল, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি,মীরপুর বাংলা কলেজ, রাজশাহীর বিশ্ববিদ্যালয়ের মতন দলগুলো ছিল উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে মোটিভেশনাল বক্তব্য উপস্থাপন করেন দেশসেরা বিতার্কিক ও মোটিভেশনাল স্পীকার মাশাহেদ হাসান সীমান্ত। বিতর্কটি এশিয়ান সংসদীয় ধাচে এবং নক আউট পদ্ধতিতে অনুষ্ঠিত হয়, যেখানে ফাইনাল রাউন্ডে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে বিজয় মুকুট অর্জন করে। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাক্তন ও বর্তমান বিতার্কিকবৃন্দ বিচারকার্য পরিচালনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা জেলার প্রশাসক আবু সালেহ মোঃ ফেরদৌস খান উপস্থিত থেকে সকলের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানটিতে লার্নিং পার্টনার ছিল বিশ্বসাহিত্য কেন্দ্র, মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আগামী;কালার্স এফ এম, বেভারেজ পার্টনার কেক ওয়ার্ল্ড, লজিস্টিক পার্টনার ফ্ল্যামিংগো। প্রসঙ্গত, বিডসের উপদেষ্টা হিসেবে রয়েছেন তানভীর নেওয়াজ শাকিল। যিনি সাউথইস্ট বিশ্ববিদ্যালয় থেকে আইন অনুষদে পড়ালেখা করেছেন। সি,ই,ও হিসেবে দায়িত্বপালন করছেন মাহতাব খান বাধন আর সাধারণ সম্পাদক সাকিব সিজান পাবনা প্রযুক্তি ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন।

সংগঠনটিতে এছাড়াও রয়েছে একঝাক নিবেদিত তরুণপ্রাণ। যারা স্বপ্ন দেখে সংগঠনটিকে দেশের গন্ডি পেরিয়ে বিশ্বদরবারে তুলে ধরার।

Share.

Leave A Reply

thirty one + = thirty six