ফেসবুক নিয়ে এলো ‘ল্যাসো’

0

মানুষ কোনদিকে ঝুঁকে পড়ছে সেদিকে খেয়াল রেখে নতুন অ্যাপ তৈরী করে ফেসবুক। বিশেষ করে তরুণদের কথা চিন্তা করে তারা। সম্প্রতি ফেসবুকে জনপ্রিয় হচ্ছে ছোট আকারের ভিডিও। ফেসবুক এ ধরনের একটি অ্যাপ উন্মুক্ত করেছে। ফিল্টার আর বিশেষ ইফেক্ট দিয়ে ছোট আকারের ভিডিও তৈরি ও শেয়ারের অ্যাপটির নাম ‘ল্যাসো’। শুক্রবার এক টুইটে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির পণ্য ব্যবস্থাপক অ্যান্ডি হুয়াং বলেন, ‘ল্যাসো, ফেসবুকের ছোট আকারের ভিডিও অ্যাপ এখন যুক্তরাষ্ট্রে পাওয়া যাচ্ছে।’

আইএএনএস-এর এক প্রতিবেদনে বলা হয়, কোনো আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই অনেকটা নীরবে ফেসবুক এই অ্যাপ চালু করেছে। এতে ভিডিও এডিটিং টুল রয়েছে যা অ্যাপ ব্যবহারকারীকে ভিডিওতে টেক্সট ও মিউজিক যোগ করার সুযোগ দেবে।
শুক্রবার এ নিয়ে প্রযুক্তি সাইট সিনেট-কে দেওয়া এক ইমেইলে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘এখন ছোট আকারের, বিনোদনমূলক ভিডিওর জন্য ল্যাসো একটি আলাদা স্বতন্ত্র অ্যাপ। এখানে থাকা সম্ভাবনা নিয়ে আমরা উদগ্রীব, আর আমরা নির্মাতা ও মানুষের কাছ থেকে ফিডব্যাক নিতে থাকব।’
স্ন্যাপচ্যাট আর ইউটিউব-এর মতো একই ধরনের প্ল্যাটফর্মগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে শুরুতে যুক্তরাষ্ট্রেই চালু করা হয়েছে ল্যাসো। দেশটিতে প্রায় ৬৯ শতাংশ কিশোর স্ন্যাপচ্যাট ব্যবহার করেন, ৭২ শতাংশ ইনস্টাগ্রাম আর ৮৫ শতাংশ ইউটিউব ব্যবহার করে থাকেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
আইওএস আর অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে অ্যাপটি। ব্যবহারকারীরা ফেসবুক বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের আইডি দিয়েই লগ-ইন করতে পারবেন। একই সঙ্গে ল্যাসো-তে আপলোড করা ভিডিও ফেসবুক স্টোরিজ হিসেবে শেয়ার করতে পারবেন।

Share.

Leave A Reply

75 + = seventy eight