ফুটপাত থেকে মায়ের জন্য স্যুপ কিনেছি: ট্রাম্প ক্যাফের প্রতিষ্ঠাতা

0

জনপ্রিয় ট্রাম্প ক্যাফের প্রতিষ্ঠাতা স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থীওমর ফারুক এর সাথে কথা বলেছেন নতুনকিছু.কম এর প্রতিনিধি আমিনুল ইসলাম নাবিল

নতুনকিছু: শুভসন্ধ্যা, কেমন আছেন?

ওমর ফারুক: শুভসন্ধ্যা, ভালো আছি।

নতুনকিছু: আপনার শিক্ষাজীবন নিয়ে জানতে চাই।

ওমর ফারুক: স্কুল ছিলো লক্ষীপুর জেলার রামপুর হাই স্কুল। পরবর্তী সময়ে কলেজ জীবন পাড় করি নোয়াখালী সরকারি কলেজ থেকে। আর স্নাতক সম্পন্ন করলাম ২০১৭ সালে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ব্যবসায় শিক্ষা প্রশাসন বিভাগ থেকে।

নতুনকিছু: ব্যবসায়ী হবেন এটাই কি আপনার লক্ষ্য ছিলো?

ওমর ফারুক: স্নাতক ১ম বর্ষ থেকেই লেদারের ব্যবসার সাথে যুক্ত ছিলাম, ওটার নাম ওমর ট্রেডার্স। আর আমার পারিবারিক ব্যবসা কাপড়ের। শুরু থেকে একজন সফল উদ্যোক্তা হওয়ারই মূল লক্ষ্য ছিলো। লেদারের ব্যবসাটি এখনো আছে আর পাশাপাশি এখনতো ‘ট্রাম্প ক্যাফে’ও পরিচালনা করছি।

নতুনকিছু: রেস্টুরেন্ট বিজনেস কেন বেছে নেয়া?

ওমর ফারুক: এর পেছনেও একটি ঘটনা আছে। পকেটে ৪০ হাজার টাকা নগদ থাকা সত্বেও অসুস্থ মায়ের জন্য ১ বাটি স্যুপ কিনতে পারিনি। কারণ অভিজাত রেস্টুরেন্টে স্যুপ কিনতে যাওয়ার পর দোকানির প্রশ্ন; কোন স্যুপ দিবো স্যার? হতবাক হয়ে তাকিয়ে ছিলাম কেন উত্তর দিতে পারিনি! কারণ কোনো স্যুপের নাম জানতাম না। জানতাম শুধু স্যুপ মানে স্যুপ। অতঃপর ফুটপাত থেকে স্যুপ কিনি সেদিন। আর তখন থেকেই স্বপ্ন অভিজাত এলাকায় একদিন আমারো নিজের রেস্টুরেন্ট থাকবে।

নতুনকিছু: মার্কিন প্রেসিডেন্টের নামে রেস্টুরেন্টের নামকরণের কারণ কি?

ওমর ফারুক: আমি এবং আমার ব্যবসায়িক অংশীদার সাইফুল ইসলাম শুরুতেই ভেবেছিলাম এমন নাম দিবো, যা হবে আকর্ষণীয়। প্রতিষ্ঠানের নাম নির্ধারণ একটি মুখ্য বিষয়। প্রথমেই আমরা চিন্তা করি এমন একজন ব্যক্তির নামে নাম করণ করবো, যিনি একজন সফল ব্যবসায়ী হবেন। আর তখনই সফল ব্যবসায়ী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামানুসারে ট্রাম্প ক্যাফে এর নামকরণ করার সিদ্ধান্ত নেই।

নতুনকিছু: ট্রাম্প ক্যাফে নিয়ে আপনার পরিকল্পনা কি?

ওমর ফারুক: ‘ট্রাম্প কেক’ নামে আরেকটি প্রতিষ্ঠান শুরু করবো খুব শীঘ্রই ধানমন্ডীতে। আর ট্রাম্প ক্যাফেরই আরেকটি নতুন শাখা চালু করার ইচ্ছা আছে সিলেটে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাটকে আমন্ত্রণ জানানোর ইচ্ছা আছে।

নতুনকিছু: আপনার রেস্টুরেন্ট এর বিশেষত্ব কি?

ওমর ফারুক: শুধু নামেই নয় আমাদের এ রেস্টুরেন্টে সর্বক্ষণ সিএনএন চ্যানেল চলতে থাকে। আমাদের খাবারের মেন্যু ওয়াইফাই পাসওয়ার্ড ট্রাম্পের নামে দেওয়া আছে। আমাদের খাবারের আইটেমগুলোর মধ্যে আছে ট্রাম্প স্পেশাল চিজ বার্গার, ট্রাম্প স্পেশাল স্যুপসহ আরো নানা আকর্ষণ। বিভিন্ন সময় স্বল্প মূল্যে আমরা প্যাকেজ এর অফার দিয়ে থাকি। আর আমাদের এই রেস্টুরেন্টের পরিবেশ যেমন মনোরম, তেমনি খাবারের গুণগত মানও আমরা বজায় রাখি।

নতুনকিছু: সফল উদ্যোক্তা হওয়ার জন্য কোন কোন গুণ থাকা অপরিহার্য বলে আপনি মনে করেন?

ওমর ফারুক: অবশ্যই অর্থের সঞ্চয় করতে হবে, পরিশ্রমী হতে হবে। প্রবল ইচ্ছা থাকলে আর লক্ষ্য স্থির থাকলে, যেকোন স্থান থেকেই সফল হওয়া যায়। আমিও পারতাম ভালো কোন প্রতিষ্ঠানে চাকুরি করতে, কিন্তু আজ আমি উদ্যোক্তা হয়েছি বলেই আমি সহ মোট ১৮ জনের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

নতুনকিছু: আশেপাশের মানুষের কেমন সহযোগিতা পেয়েছেন?

ওমর ফারুক: আমার পরিবারের সহায়তা ছিলো অনেক। আর আমার বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকরা আমাকে উৎসাহ জুগিয়েছেন। আমার শিক্ষকগণ খুবই বন্ধুসুলভ। আরেকটি মজার বিষয় ইন্টার্ণশিপ করেছি সাউথ-ইষ্ট ব্যাংক থেকে। ইন্টার্ণশিপের সময় অফিসে আমাকে সবাই ট্রাম্প নামেই ডাকতো।

নতুনকিছু: স্টেট ইউনিভার্সিটির শিক্ষক শিক্ষার্থীদের জন্য আপনার ট্রাম্প ক্যাফেতে বিশেষ কোনো সুবিধা আছে কিনা?

ওমর ফারুক: হ্যা অবশ্যই। স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সকল শিক্ষক শিক্ষার্থী ও ল্যাবএইড পরিবারের জন্য সবসময় ২০% পর্যন্ত ছাড় রয়েছে। সবাইকে আমন্ত্রণ।

Share.

Leave A Reply

+ 84 = eighty seven