প্রথমবারের মত মার্কিন কংগ্রেসে মুসলিম নারী

0

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে দুইজন মুসলিম নারী নির্বাচিত হয়েছেন। ফিলিস্তিন বংশাদ্ভুত রাশিদা তালিব ও সোমালিয়া বংশাদ্ভুত ইলহান ওমর। মঙ্গলবার বাংলাদেশ সময় মধ্যরাত থেকে বুধবার সকাল পর্যন্ত এই ভোটগ্রহণ ও গণনা শেষে তাদের নির্বাচিত ঘোষণা করা হয়।

২০০৮ সালে মিশিগানের আইনসভায় প্রথম মুসলিম নারী নির্বাচিত হওয়ার মাধ্যমে ইতিহাস গড়েছিলেন ফিলিস্তিন অভিবাসী রাশিদা তালিব। অপরদিকে, সোমালিয়ার গৃহযুদ্ধের সময় ১৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ইলহান ওমর।

কংগ্রেসের ১৩ নম্বর আসন থেকে ডেমোক্রেট প্রার্থী হয়ে জয় পান তালিব। একই দলের ওমর কংগ্রেসের ৫ নম্বর আসন থেকে জয় লাভ করেন। ওমরের আগে এই আসনে কংগ্রেসে প্রথম মুসলিম প্রার্থী হিসেবে কেইথ এলিসন জিতেছিলেন। রাষ্ট্রীয় অ্যাটর্নি জেনারেল হওয়ার দৌড়ে অংশ নিতে গিয়ে তাকে আসনটি ছাড়তে হয়েছিল।

বরাবরই ট্রাম্পের বিরুদ্ধে সোচ্চার ছিলেন রাশিদা। দুইবছর আগে ডেট্রয়টে ট্রাম্পের ভাষণ বাধাগ্রস্ত করার অপরাধে গ্রেপ্তার করা হয় তাকে।

নির্বাচনে জয়ের পর রাশিদা বলেন, কংগ্রেসে অনেক কাজ বাকি আছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে ইঙ্গিত করে তিনি জানান ‘সবচেয়ে বড় বুলি কে দেখে নেওয়ার প্রস্তুতি নিচ্ছি’।

এর আগে মাত্র দুজন মুসলিম মার্কিন কংগ্রেসে নির্বাচিত হতে পেরেছিলেন। ওই দুজনই ছিলেন পুরুষ।

Share.

Leave A Reply

eight + = twelve