পাঁচ সদস্যের রোহিঙ্গা পরিবারকে ফিরিয়ে নিল মিয়ানমার

0

নতুনকিছু ডেস্ক।।

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আশা এক রোহিঙ্গা পরিবারকে ফিরিয়ে নিয়েছেন মিয়ানমার সরকার।পরিবারটি ‘নো ম্যান্স ল্যান্ড’ এ অবস্থান করছিল বলে জানান কক্সবাজারের শরণার্থী,ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

রোহিঙ্গাদের দেশে  ফিরিয়ে নেওয়া এখন নিরাপদ নয় বলে জাতিসংঘের বিবৃতির পরও তারা পাঁচ সদস্যের এই পরিবারকে ফিরিয়ে নিয়েছেন। জাতিসংঘ মিয়ানমারকে ‘জাতিগত নিধন’ এর অভিযোগে অভিযুক্ত করলেও মিয়ানমার এই অভিযোগ বরাবরই অস্বীকার করেছে।

মিয়ানমার কর্তৃপক্ষ বলেছে পাঁচজনের একটি পরিবার শনিবারে ‘প্রত্যাবাসন ক্যাম্পে’ পৌঁছায় এবং তাদের আইডি কার্ড ও প্রয়োজনীয় সহায়তা দেয়া হয়েছে।

শনিবার মিয়ানমার কর্তৃপক্ষের প্রকাশিত ছবি ও তার সাথে প্রকাশিত বিবৃতিতে বলা হয় একটি “মুসলিম” পরিবার জাতীয় সত্যায়ন পত্র গ্রহন করছে। মিয়ানমার রোহিঙ্গা শব্দটি ব্যবহার করে না।

এই সত্যায়ন পত্র একধরণের পরিচয় পত্র যেটি নাগরিকত্ব নিশ্চিত করে না। বাংলাদেশের ক্যাম্পে থাকা রোহিঙ্গা নেতারা এই পরিচয় পত্র প্রত্যাখ্যান করেছে।

মিয়ানমার রোহিঙ্গা পরিবার প্রত্যাবাসনের ঘোষণা দেয়ার আগের দিন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা সতর্কবার্তা দেয় যে মিয়ানমারের অবস্থা রোহিঙ্গাদের ‘নিরাপদ, সসম্মান ও টেকসই’ প্রত্যাবর্তনের জন্য অনুকূল নয়।

 

Share.

Leave A Reply

− one = five