পর্নগ্রাফি ধরিয়ে দিলেই মোটা অঙ্কের পুরস্কার

0

নতুনকিছু ডেস্ক–

পর্নগ্রাফি নিয়ন্ত্রণে সচেতন হচ্ছে এখন সমস্ত পৃথিবীর মানুষ। সোশ্যাল মিডিয়া কিংবা সাইবারর দুনিয়ার অন্য কোন জায়গাতে পর্ন চোখে পড়লে সঙ্গে সঙ্গে সেটি নজরে আনতে হবে সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের। আর তাহলেই মিলবে মোটা অঙ্কের নগদ পুরস্কার। এমনই একটি কার্যক্রম হাতে নিয়েছে ভারত ও চীন।

তবে শুধু পর্নগ্রাফিই নয় সঙ্গে দেশের সরকার বিরোধী কোন গুজব সোশ্যাল মিডিয়াতে ছডা়নো হচ্ছে বলে খবর দিতে পারলেও পুরস্কার দেবে সরকার ক্ষমতায় আসার পর ভারতে সহজালভ্য অনলাইন পর্নগ্রাফি বন্ধ করার জন্য নানা কৌশল নেওয়া হয়েছে। সম্প্রতি ভারতের জিও নেটওয়ার্ক থেকে কোনও পর্নসাইটে ঢোকা যায় না। এ নিয়ে সোশ্যাল মিডিয়াতে প্রচুর বিতর্কও হয়।

এবার এই প্রকৃয়াকে সমর্থন দিয়ে পর্নগ্রাফি বন্ধ করার জন্য অবিনব পদক্ষেপ নিয়েছে চিন। সোশ্যাল মিডিয়াতে কিংবা অনলাইনে পর্ন দেখানো হচ্ছে এমন খবর ‘সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের অফ চায়না’কে পৌঁছে দিতে পারলেই মিলবে ভারতীয় মুদ্রায় বিশাল অঙ্ক। একজন এই প্রায় ৬১ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন৷

কিন্তু হঠাৎ করে কেনই বা পর্নগ্রাফি নিয়ন্ত্রণ করার উপরে জোর দিচ্ছে চায়না? দেশেরে ইন্টারনেট রেগুলেটরি অথরিটির মতে পর্ন কিংবা বিভিন্ন ফেক নিউজ সোশ্যাল মিডিয়াতে খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। এই জিনিসগুলো সমাজের অবক্ষয়ের কারণ পাশাপশি দেশের ঐক্য নষ্ট করে। এরকম কোন লেখা বা ভিডিও সোশ্যাল মিডিয়া কিংবা অন্য কোন অনলাইন মাধ্যমে যাতে দ্রুত ছড়িয়ে না পড়ে তার ব্যবস্থাই নিয়েছে চিন।

‘সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের অফ চায়না’ ফেসবুক থেকে প্রায় ৯৮০০ ফেক প্রোফাইলকে সরিয়ে দিয়েছে। কারণ এই প্রোফাইল গুলি থেকে সরকার বিরোধী গুজব ছড়ানো হত। তবে শুধু রাজনৈতিক পোস্ট নয় চীন সহ যে কোনও দেশে পর্নগ্রাফিও ভাইরাল হত। বিভিন্ন ফেসবুক পেজ থেকে এই ভিডিও বানিয়ে ছাড়াও নিয়ন্ত্রণ করেছে স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের অফ চায়না। আর তাই ভারতের মতই চায়নাতেও এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

বাংলাদেশও এখন এই ব্যপারটি নিয়ে বেশ সচেতন। এখন ইউ টিউবে পর্নগ্রাফি দেখা যায় না। এই ব্যপারটি নিয়ে বেশ কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ। সেইসাথে একেএকে বিভিন্ন দেশেও পর্নগ্রাফি বন্ধের কার্যক্রম বাস্তবায়নের কাজ হাতে নেওয়া হচ্ছে।

সূত্র ঃ কলকাতা ২৮/৭

Share.

Leave A Reply

+ sixty nine = seventy one