নেলসন ম্যান্ডেলার ১০০তম জন্মবার্ষিকী আজ

0

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার আজ শততম জন্মবার্ষিকী।  এ উপলক্ষে বিশ্বব্যাপী বিভিন্ন আচার অনুষ্ঠানের আয়োজন করেছে ম্যান্ডেলা প্রেমীরা।

নেলসন ম্যান্ডেলা  ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি। ১৯৯৪ থেকে ১৯৯৯ খ্রিস্টাব্দ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। এর আগে ম্যান্ডেলা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সশস্ত্র সংগঠন উমখন্তো উই সিযওয়ের নেতা হিসাবে বর্ণবাদবিরোধী আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন।

মহান এই নেতাকে ১৯৬২ সালে তাঁকে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সরকার গ্রেপ্তার করে ও অন্তর্ঘাতসহ নানা অপরাধের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। ম্যান্ডেলা দীর্ঘ ২৭ বছর কারাবাস করেন। এর অধিকাংশ সময়ই তিনি ছিলেন রবেন দ্বীপে।

দীর্ঘ এই নির্বাসন শেষে ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি তিনি মুক্ত হন। এরপর তিনি তাঁর দলের হয়ে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকারের সঙ্গে শান্তি আলোচনায় অংশ নেন। ফলে, দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটে এবং সব বর্ণের মানুষের অংশগ্রহণে ১৯৯৪ খ্রিস্টাব্দে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

তাঁর এই বর্নাঢ্য জীবনে ২৫০ টিরও অধিক পুরস্কার পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে নোবেল শান্তি পুরস্কার ১৯৯৩, ভারত সরকার প্রদত্ত ভারতরত্ন পুরস্কার ১৯৯০ এবং  ম্যান্ডেলা ১৯৮৮ সালে শাখারভ পুরস্কারের অভিষেক পুরস্কারটি যৌথভাবে অর্জন করেন।

তাঁর বিখ্যাত বইয়ের মধ্যে রয়েছে ‘ A long walk to freedom’. তাঁর বিখ্যাত উক্তির মধ্যে রয়েছে, ‘শিক্ষা হচ্ছে সবচেয়ে শক্তিশালী অস্ত্র, যার মধ্যদিয়ে পৃথিবীকে বদলে ফেলা যায়’। তিনি ২০১৩ সালের ৫ ডিসেম্বর পরপারে পাড়ি জমান।

Share.

Leave A Reply

80 − seventy two =