নারায়ণগঞ্জে বাংলার তাজমহল

0

তাজমহল। নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে সম্রাট শাহজাহানের প্রেমের প্রতীকটি। ভারতের আগ্রায় অবস্থিত তাজমলটি একবার নিজের চোখে দেখার স্বপ্ন আছে অনেকেই। তবে সুদূর পথ অতিক্রম করে তাজমহলকে সামনাসামনি দেখার সুযোগ হয় না  সবার। তবে তাজমহলের দেখা যদি নিজের বাংলাদেশেই মেলে তবে ক্ষতি কি?

বাংলাদেশের  নারায়ণগঞ্জেই এবার দেখা মিলবে ইতিহাসের সেরা নিদর্শন তাজমহলের প্রতিরূপকে। এটি মূল টমমহল (তাজমহল) ভারতের ক্ষুদ্রতম সংস্করণ, যার অর্থ মূল এক প্রতিরূপ।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার পেরাব গ্রামে অবস্থিত  ২য় বাংলার তাজমহল তাজমহলের মূল ভবনটি স্বচ্ছ ও দামি পাথর দিয়ে তৈরী হয়েছে

বাংলাদেশের  বিখ্যাত  চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক আহসানুল্লাহ মনি  নির্মান করেছিলেন এই বাংলাদেশের তাজমহল (বাংলার তাজমহল)। তার  মতে, “এটি আসলে এমন মানুষদের জন্য তৈরি করা হয়েছে যারা উচ্চ খরচের সঙ্গে ভারতে যেতে পারবেন না। কম পরিমাণ অর্থ ব্যবহার করে, তাদের জন্য তাদের মূল ভিকুরিয়াস স্বাদ পেতেই এই বাংলার তাজমহল নির্মান করা হয়েছে।”

তাজমহলের ভেতর আহসানুল্লাহ মনি ও তার স্ত্রী রাজিয়া খানমের কবর সংরক্ষিত আছে।

দর্শনার্থীদের  সুবিধার জন্য এখানে রয়েছে  শীতাতপ নিয়ন্ত্রীত ‘ রাজমনি ফিল্ম সিটি রেস্তোরাঁ’, রয়েছে খাবার-দাবারের সুব্যবস্থা।তাজমহলকে ঘিরে  গড়ে উঠেছে বিভিন্ন হস্তশীল্প সামগ্রী, জামদানী শাড়ী, মাটির গয়না সহ আরও অন্যান্য পণ্য  সামগ্রী। আরও রয়েছে ২৫০ আসনের সিনেমা হল ও সেমিনার কক্ষ।

তাজমহলের কাছেই প্রাচীন নিদর্শন পিরামিডের আদলে গড়ে তোলা হয়েছে পিরামিডের প্রতীরূপ, সুইমিংপুলের কাজ চলছে এবং পরীকল্পনা আছে আইফেল টাওয়ার তৈরির। তাজমহলের স্থান সহজে চেনার জন্য মহাসড়কের বিভিন্ন পয়েন্টে স্থাপন করা হয়েছে নির্দেশনার সাইনবোর্ড।

ঢাকা থেকে মাত্র ৩৩ কিলোমিটার দূরে অবস্থিত বাংলার তাজমহল। ইচ্ছে হলে  আপনিও ঘুরে আসতে পারেন নারায়ণগঞ্জে বাংলাদেশের তাজমহল ( বাংলার তাজমহল) এ।

Share.

Leave A Reply

six × = 24