নতুন করে মঞ্চে ‘ম্যাকবেথ’

0

সাদমান শাওন

আজ প্রায় ১৪ মাস পরে ঢাকার মঞ্চে পদাতিক নাট্যসংসদের ৩৬তম প্রযোজনা ‘ম্যাকবেথ’। সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে নাটকটির ৪১তম প্রদর্শনী।

শেকসপিয়ারের ম্যাকবেথ নাটকের মূল বিষয়বস্তু ছিল উচ্চাকাঙ্ক্ষা ও ক্ষমতার লোভ। আর তাঁর ফলেই ম্যাকব্যাথের এমন করুণ পরিণতি। ডাইনি কিংবা স্ত্রীর প্ররোচনার বিষয়টি দেখানো হলেও আদতে এই অহেতুক রক্তপাতের জন্য ম্যাকবেথ নিজেই দায়ী। ব্যক্তির এই ট্র্যাজিক পরিণতি নাটকে অসাধারণভাবে তুলে ধরা হয়েছে।

শেক্সপিয়ারের এই নাটকের প্রধান উৎস ছিল হলিনশেড’স ক্রনিকল(১৫৮৭) নামক ইংল্যান্ড, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের ইতিহাস সংক্রান্ত একটি গ্রন্থে বর্ণিত ম্যাকবেথ, ম্যাকডাফ ও ডানকানের উপাখ্যান। উক্ত গ্রন্থটি শেকসপিয়র ও তাঁর সমসাময়িকদের নিকট সুপরিচিত ছিল।

নাট্যজগতের কেউ কেউ এই নাটকটিকে অভিশপ্ত মনে করতেন। তাঁরা এই নাটকের নাম উচ্চারণ না করে এটিকে দ্য স্কটিশ প্লে নামে অভিহিত করতেন।

সৈয়দ শামসুল হকের অনুবাদে ম্যাকবেথ নাটকের নির্দেশনা দিয়েছেন সূদীপ চক্রবর্তী। অভিনয় করেছেন মশিউর রহমান, শামছি আরা সায়েকা, মহিউদ্দিন জুয়েল, জাবেদ পাটওয়ারি, শাখাওয়াত হোসেন শিমুল, ওয়ালিদ, জয়, ইকরাম, শুভ, তন্ময়, সঞ্জীব কুমার, আমানুজ্জামান ও শরিফ। পোশাকে ওয়াহিদা মল্লিক জলি। সংগীতে থাকছেন শিশির রহমান, আলো- অতিকুল ইসলাম জয় আর মঞ্চ পরিকল্পনায় সূদীপ চক্রবর্তী।

Share.

Leave A Reply

÷ two = five