ধর্মীয় সম্প্রীতির বন্ধন আমাকে মুগ্ধ করে

0

আমিনুল ইসলাম নাবিল-

পড়াশুনার তাগিদে নিজ শহর ছেঁড়ে পাড়ি জমিয়ে এসেছেন ভীনদেশে। পৃথিবীর এত শহর রেখে কেনো জনবহুল শহর ঢাকা বেছে নেওয়া এমন প্রশ্ন সহ আরো নানান বিষয়ে কথা বলেছেন সোমালিয়ান নাগরিক আব্দুর রহমান

ঢাকায় এসেছেন প্রায় ৩ বছর। পড়াশুনা করছেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর বিবিএ ডিপার্টমেন্টে। বর্তমানে অধ্যায়নরত আছেন ৭ম সেমিষ্টারে।

শিক্ষার জন্য ঢাকা বেছে নেওয়া প্রসঙ্গে আব্দুর রহমান জানান, এখানকার সংস্কৃতি-ধর্ম সোমালিয়ার সাথে অনেকটা মিল থাকায় এখানে পড়তে আসা। আব্দুর রহমানের স্বপ্ন একদিন সে লেখাপড়া করে অনেক বড় হবে এবং আর্ত মানবতার কাজে অবদান রাখবে।

বিভিন্ন ধর্মের মানুষজন এখানে বসবাস করে অথচ তাদের সকলের মাঝে এক অভূতপূর্ব ভাতৃত্বের বন্ধন যা আমাকে মুগ্ধ করে , অবসর কাটে মূলত জীম করে আর মুভী দেখে। বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার মুহূর্ত গুলোও বেশ এনজয় করি। বাংলাদেশের মানুষজন বেশ কো-অপারেটিভ বলছিলেন আব্দুর রহমান।

ঢাকার খাবার গুলোর মাঝে তাঁর পছন্দের তালিকার শীর্ষে গ্রীল ও চিকেন বিরিয়ানী। সবমিলিয়ে বাংলাদেশ একটি শান্তিপূর্ণ দেশ। তবে বাসা ভাড়া নিয়ে আব্দুর রহমানের মতামত, বাসা ভাড়া আরো কম ও সহজলভ্য হওয়া উচিত। মাঝে মাঝে ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অরাজকতার সংবাদ দেখে বিচলিত হয়ে পড়েন। আব্দুর রহমানের মতে, “শান্তিপূর্ণ অবস্থান বিরাজমান থাকলে ভবিষ্যতে আরো বেশী সংখ্যক বিদেশী এখানে পড়তে আসবে।”

Share.

Leave A Reply

÷ one = 9