দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’ হুমায়ুনের জন্মদিনে

0

আজ (১৩ নভেম্বর) কিংবদন্তি কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন। সপ্তমবারের মত এই কিংবদন্তির জন্মদিন উপলক্ষে উৎসবমুখর পরিবেশে চ্যানেল আই প্রাঙ্গণের চেতনা চত্বরে অনুষ্ঠিত হয় হুমায়ূন মেলা।

১১টা ৫ মিনিটে শুরু হয় হুমায়ূন মেলা’র অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজসহ আরও অনেকে বক্তব্য রাখেন। শাইখ সিরাজ বলেন, ‘আমাদের এ দেশের সাহিত্যের আকাশের এক উজ্জ্বল নক্ষত্র হুমায়ূন আহমেদ। মধ্যবিত্ত বাঙ্গালির চেতনার গভীরে গিয়ে তিনি এমন সব সাহিত্য কর্ম রচনা করেছেন, যেগুলো কখনো মুছে যাবে না। দেশে নতুন প্রজন্মের পাঠক নির্মাণে হুমায়ূন আহমেদের বিশাল অবদান আছে। তার বিভিন্ন গল্পের চরিত্রে অদ্ভুত সব বিষয় আছে, তার মধ্যে হিমু একজন। এই চরিত্রে যেমন দুখ-বেদনা ও আনন্দ আছে, আছে তরুণদের সঠিক ভাবে বেড়ে ওঠার অনুপ্রেরণা।’

১১টা ২৮ মিনিটে হলুদ বেলুন উড়িয়ে হুমায়ূন মেলার উদ্বোধন ঘোষণা করা হয়। এসময় মেলা প্রাঙ্গণে হলুদ পাঞ্জাবী আর নীল শাড়ি পরে উপস্থিত ছিলেন অসংখ্য হিমু ও রূপা।

বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা উপস্থিত হয়েছেন হুমায়ূন মেলায়। জন্মদিন উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে স্থাপিত বিশেষ উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হয় হুমায়ূন আহমেদের লেখা গান এবং তার স্মরণে স্মৃতিকথা বলেন অনুষ্ঠানে বিশিষ্টজনরা। দিনব্যাপী ছিল গান, চ্যানেল আই সেরা নাচিয়ে ও অন্যান্য নৃত্যশিল্পীদের নৃত্য, হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি পরিবেশনা এবং বিভিন্ন বয়সী শিশুশিল্পীদের চিত্রাঙ্কন।

মেলাতে স্টলগুলো হুমায়ূন আহমেদের বই, তার নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডিসহ বিভিন্ন ধরণের পণ্য ও সেবার পসরা দিয়ে সাজানো হয়।

Share.

Leave A Reply

+ twenty seven = thirty five