ঢাবি’র ভর্তি পরীক্ষা আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু

0
আহসান হাবীব-
আগামী ১৪ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা। এ বছরেও গ-ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। সে অনুযায়ী এবারের গ-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৪ সেপ্টেম্বর শুক্রবার শুরু হবে। এক ঘণ্টার এ পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চলবে।

এই ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এবারে গ-ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৬ হাজার ৯৬০জন। প্রতি আসনের বিপরীতে লড়বে ২১ জন শিক্ষার্থী।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে আগামী ১৫ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
সকল ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ডাউনলোডের সুযোগ থাকবে। ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।
এদিকে, জালিয়াতি রোধে পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস সম্পূর্ণ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা চলাকালীন ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।
উল্লেখ্য, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর শুক্রবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ সেপ্টেম্বর শুক্রবার, ঘ-ইউনিটের ১২ অক্টোবর এবং চ-ইউনিটের (অংকন) ২২ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।
Share.

Leave A Reply

35 + = thirty eight