ঝুঁকিতে ১৪০ কোটি মানুষ

0

নতুনকিছু ডেস্ক /

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে বিশ্বের একচতুর্থাংশের বেশি মানুষ পর্যাপ্ত শরীরচর্চা বা কায়িক পরিশ্রম না করায় স্বাস্থ্য ঝুঁকিতে আছে। পর্যাপ্ত শরীরচর্চা না করলে হৃদরোগ, টাইপ-টু ডায়াবেটিস এবং ক্যান্সারের মত স্বাস্থ্য ঝুঁকি বাড়ে। বিশ্বের প্রায় ১৪০ কোটি মানুষ এ ঝুঁকিতে আছে জানানো হয় প্রতিবেদনে।

১৬৮ টি দেশের প্রায় ১৯ লাখ মানুষের গবেষণা জরিপে দেখা গেছে বিশ্বজুড়ে পুরুষদের তুলনায় নারীদের মধ্যে শরীরচর্চা করার প্রবণতা কম। সন্তান যত্নের দায়িত্ব নারীদেরই বেশি নিতে হয়, তাই শরীরচর্চা করা তাঁদের কঠিন হয়ে পড়ে।

প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মত উচ্চ আয়ের দেশে ২০০১ সালের তুলনায় শরীরচর্চার হার কমেছে। ওইসব  দেশে ২০০১ সালে জনগণের মধ্যে শরীরচর্চা করার হার ছিল ৩৭ শতাংশ। ২০১৬ সালে, যা কমে ৩২ শতাংশ হয়েছে। উন্নত দেশগুলোতে চাকরির ধরন ও গণপরিবহনের তুলনায় গাড়ির ব্যবহার বেড়ে যাওয়া এর কারণ বলে মনে করেন গবেষকরা।

নিম্ন আয়ের দেশগুলোতে অবস্থার তেমন কোন পরিবর্তন হয়নি। উভয় সময়েই এই সংখ্যা ১৬ শতাংশের কাছাকাছি রয়েছে। নিম্ন আয়ের দেশগুলোতে লোকজন হেঁটে বা গণপরিবহনে চড়ে কর্মস্থলে বেশি যাতায়াত করে।

Share.

Leave A Reply

× seven = twenty one