জোরের যুক্তিতে নয়, যুক্তির জোরে বিশ্বাস রাখি

0

আমিনুল ইসলাম নাবিল

আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষ্যে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ডিবেটিং সোসাইটি (এসইউবিডিএস) আয়োজন করতে যাচ্ছে “৫ম আন্ত: বিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০১৮”।

প্রতিযোগিতাকে ঘিরে পুরো বিশ্ববিদ্যালয়ে চলছে প্রস্তুতি। ১৫ই ফেব্রুয়ারী কর্মশালা  শুরু হয়ে সমাপ্তি ঘটবে ২০ ফেব্রুয়ারি। ফাইনাল দিবসে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে আয়োজনটি শেষ হবে।

মাঝে ১৬ ফেব্রুয়ারি আরেকটি কর্মশালার আয়োজন করবে এসইউবিডিএস এবং  দেয়া হবে সেদিন বিতর্কের বিষয় ও লটারির মাধ্যমে ঘোষনা করা হবে টিম ম্যাচাপ। আর ১৭ ফেব্রুয়ারি দিনব্যাপী চলবে ১ম রাউন্ড থেকে সেমি-ফাইনাল পর্যায়ের বিতর্ক ট্যাব রাউন্ড পদ্ধতিতে।

বিশ্ববিদ্যালয়ের ৮ টি বিভাগের সর্বমোট ৪৮ জন প্রতিযোগী এতে অংশ নিচ্ছে। মোট দল সংখ্যা ১৬ টি। পুরো আয়োজনটি বিশ্ববিদ্যালয়ের বিজয় ক্যাম্পাস, নিজস্ব ক্যাম্পাস ও স্কলার্স ইন ভেন্যুর সমন্বয়ে আয়োজিত হবে। রেডিও পার্টনার হিসেবে সাথে থাকছে রেডিও নেক্সট  ৯৩.২।

প্রতিযোগিতা সম্পর্কে ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান খান নতুনকিছু.কমকে বলেন, অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করতে স্বেচ্ছাসেবকবৃন্দ, কমিটি মেম্বার, মডারেটর, শিক্ষা কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সকলেই যথাযথ ভূমিকা রেখে চলেছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে নতুন মেধাবী বিতার্কিকবৃন্দ স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের নামকে আরো উজ্জ্বল করবে বলে আমি আশাবাদী।

ক্লাবের সদস্য আমাতুল উজমা বলেন, বিতর্ক মানে প্রাণবন্ত এক উৎসব, টানটান উত্তেজনা, জীবনের নানান রূপ, নানান বিষয় নিয়ে আলোচনা, পাল্টা আলোচনা আর তর্কযুদ্ধ। আশা করি, আমরা ভালো একটি আয়োজন উপহার দিতে পারবো।

ক্লাবের প্রাক্তন সভাপতি মো. ইসমাইল রহমান বলেন, সর্বোপরি এই ব্যাপারগুলো খুবই আনন্দময় হয়, যখন দেখি ক্লাবের অনুজরা তাঁদের বড়দের পথ অনুসরণ করে ক্লাবটিকে আরো বেশি উজ্জ্বলতার দিকে নিয়ে যায়। সত্যি ওদের এসব কার্যক্রম সন্তোষজনক।

Share.

Leave A Reply

5 + 4 =