জেসিএমএস বিভাগের পঞ্চম ব্যাচের নিউজ সাইট উদ্বোধন

0

অানুষ্ঠানিক যাত্রা শুরু করল স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) জার্নালিজম, কমিউনিকেশন এন্ড মিডিয়া স্টাডিজ (জেসিএমএস) বিভাগের পঞ্চম ব্যাচের অনলাইন নিউজ সাইট ‘পঞ্চম এক্সওয়াইজেড’। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এসইউবি’র ১০০৩ কক্ষে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে নিউজ সাইটটির উদ্বোধন করেন জেসিএমএস বিভাগের উপদেষ্টা অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

পঞ্চম ব্যাচের শিক্ষার্থীরা তাঁদের ‘অনলাইন জার্নালিজম’ কোর্সের অধীনে অ্যাসাইনমেন্টের অংশ হিসেবে এ নিউজ সাইটটি তৈরি করেছে। কোর্সটির শিক্ষক পলাশ মাহবুব সাইটের তত্ত্বাবধান করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এসইউবির অধ্যাপক রোবায়েত ফেরদৌস এ নিউজ সাইটটি তৈরির জন্য পঞ্চম ব্যাচের শিক্ষার্থী ও কোর্স শিক্ষককে অভিনন্দন ও ধন্যবাদ জানান। তিনি বলেন, বর্তমানে সময়ে অনলাইনই হচ্ছে মূল লাইন। সময়ের দাবির কারণে কাগজের পত্রিকা বিলুপ্ত হয়ে যাবে। থাকবে এ অনলাইন পোর্টাল বা নিউজসাইট। আর এ অনলাইন নিউজ পোর্টাল পরিবেশ বান্ধবও বটে।

জেসিএমএস বিভাগের সহযোগী অধ্যাপক সজীব সরকার বলেন, পঞ্চম ব্যাচ ইতিপূর্বে তাঁদের সৃজনশীলতার পরিচয় দিয়েছে। এর আগে তারা পঞ্চম নামের একটি পত্রিকাও বের করেছে। অদূর ভবিষ্যতে এ ব্যাচ টেলিভিশন, রেডিও ও অন্যান্য গণমাধ্যম প্রতিষ্ঠা করবে এ প্রত্যাশা করি।

অনুষ্ঠানের অতিথি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক শেখ সফিউল ইসলাম বলেন ‘শিক্ষার্থীরা যখন কাজের মধ্য দিয়ে শিক্ষককে ছাড়িয়ে যায় তখন সত্যিই গর্বের বিষয় হয়ে দাঁড়ায়। আশা করি, এ বিভাগের পঞ্চম ব্যাচ সেই গর্বের কাজটিই করবে।

কোর্স শিক্ষক ও সারা বাংলা ডট নেটের ডেপুটি এডিটর পলাশ মাহবুব বলেন, সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার কারণেই এ সাইট আলোর মুখ দেখেছে। আশা করি, ভবিষ্যতে শিক্ষার্থীরাই এ সাইটটিকে আরও সমৃদ্ধ করবে।

বিভাগের জেসিএমএস বিভাগের সমন্বয়ক ও সিনিয়র লেকচারার কাজী আনিছ বলেন, এভাবে বিভিন্ন মাধ্যম তৈরির মাধ্যমে পঞ্চম ব্যাচ নিজেরাই একটি প্রতিষ্ঠান তৈরি করবে এ আশা করতে এখন সাহস পাই। কারণ, প্রতিষ্ঠান করতে গেলে যে প্রত্যয়, সৃষ্টিশীলতা, মেধা ও প্রতিভা দরকার তা এ ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে আছে।

অনুষ্ঠানে জেসিএমএস বিভাগের অতিথি শিক্ষক ফিরোজ জামান চৌধুরী বলেন, শিক্ষার্থীদের মধ্যে এ পরিমাণ প্রচেষ্টা পূর্বে দেখা যায়নি। একটি কোর্সের জন্য অনলাইন পোর্টাল চালু এবং পরিচালনা পূর্বে কখনও ঘটেনি। এ কারণে এ ব্যাচ সত্যিই প্রশংসা পাওয়ার যোগ্য।

অনুষ্ঠানে জেসিএমএস বিভাগের লেকচারার সাহস মোস্তাফিজ, রিফাত সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন।

এ সাইটটি www.pancham.xyz এ ঠিকানায় পাওয়া যাবে। লেখা পাঠাতে ইচ্ছুক pancham.xyz.jcms@gmail.com এই ঠিকানায় লেখা পাঠাতে পারেন।

Share.

Leave A Reply

forty three − = thirty six