জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বের হওয়ার ঘোষণা

0

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে বের হয়ে যাওয়ার স্পষ্ট ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি স্থানীয় সময় মঙ্গলবার ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই ঘোষণা দেন। 

কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, যুক্তরাষ্ট্রের বন্ধু রাষ্ট্র ইসরায়েলের প্রতি মানবাধিকার পরিষদের ক্রমান্বয়ে একপেশে মনোভাব দেশটির মানুষের প্রতি চরম মানবাধিকার লঙ্ঘন। তাই যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ। এদিকে গত বছর অক্টোবরে ইসারায়েলের মানবাধিকার প্রশ্নে মার্কিন প্রশাসন জাতিসংঘের সাংস্কৃতিক এবং শিক্ষামূলক সংস্থা ইউনেস্কো থেকেও বেরিয়ে যায়।

অভিযোগে আরও বলা হয়, ইসরায়েলের প্রতি একপেশে মনোভাব মানবাধিকার পরিষদ রাজনৈতিক পক্ষপাত দ্বারা প্রণোদিত। মার্কিন প্রশাসন ফিলিস্তিনি এবং ইসারায়েলের নিরপেক্ষ মানবাধিকারের জন্য জাতিসংঘ মানবাদিকার পরিষদের সমালোচনা করে আসছে।

পরিস্থিতি উন্নয়নের জন্য তারা এর আগে যে দাবি জানিয়েছিল তা পূরণ করা হয় নি বলেই সংস্থাটি ত্যাগের সিদ্ধান্ত নেয়া হল। তবে, পরিষদের তরফ থেকে সংস্কার সাধন করা হলে দেশটি পুনরায় ফিরে আসবে বলে হ্যালি জানান।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের কড়া সমালোচনা করে আন্তর্জাতিক মানবাধিকার গ্রুপ হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, ট্রাম্প প্রশাসনের ইসরায়েলের প্রতি পক্ষাবলম্বন ইসরায়েলের অন্যায়কে আরও স্বীকৃতি দেয়।

Share.

Leave A Reply

two + 1 =