গানকবির ২ বছর

0

বাংলা লোকজ গানের থিয়েট্রিক্যাল ব্যান্ড ‘গানকবি’ তাদের দুই বছর পূর্তি উপলক্ষে লোক-সাধক সন্মাননা ও বাংলা গানের আসর আয়োজন করতে যাচ্ছে।

আগামী মঙ্গলবার (১৬ই জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৫ টায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এই অনুষ্ঠান শুরু হবে।

অনুষ্ঠানে বাংলা ভাওয়াইয়া গানের সাধক, শিল্পী, গীতিকার, সুরকার ও ভাওয়াইয়া অঙ্গনের প্রতিষ্ঠাতা একেএম মোস্তাফিজুর রহমানকে লোক-সাধক সন্মাননা প্রদান ও তাঁর লেখা দ্বৈতকন্ঠে ভাওয়াইয়া গানের বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিল্পী মুস্তফা জামান আব্বাসী, নাট্যজন রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ বেতারের উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) সালাহউদ্দীন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী।

৩ ঘণ্টার এই আয়োজনে গানকবির বন্দনা, গানে গানে দেশভ্রমণ, জালালগীতি, মাইজভাণ্ডারি ও ভাওয়াইয়ার থিয়েট্রিক্যাল পরিবেশনার পাশাপাশি জোছনা রাইতে, শহর জীবন, চাতক, মহাজনে বানাইয়াছে ময়ুরপঙ্খী নাও, প্রাণনাথ, চানমুখে মধুর হাসি, নিদয়ার কালিয়ার মতো প্রায় ২০ টি গান পরিবেশন করবে।

নিজেদের ব্যান্ড সম্পর্কে ভোকালিস্ট সাহস মোস্তাফিজ বলেন, আমরা খুবই গর্বিত যে আমরা এদেশের লালন সাঁই, শাহ আব্দুল করিম অর্থাৎ ফোক গানের শুরুর কথাগুলো রপ্ত করে চলছি। গানকবি বাংলা লোক গানের সবগুলো শাখাকে নিয়ে থিয়েট্রিক্যাল আঙ্গিকে পরিবেশনা করে থাকে। ২০১৬ সালের জানুয়ারি মাসে বাংলা লোক গানকে কণ্ঠে ধারণ করে আত্নপ্রকাশ করি আমরা।

সম্প্রতি প্রয়াত শিল্পী বারী সিদ্দিকী, লাকী আখন্দ, আব্দুল জব্বার ও কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে স্মরণ করা হবে।

 

 

 

Share.

Leave A Reply

+ sixty one = sixty eight