খাসোগির মৃত্যু নিয়ে সৌদি আরবের স্বীকারোক্তিতে সন্তুষ্ট নন ট্রাম্প

0

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিক জামাল খাসোগির মৃত্যু নিয়ে সৌদি আরবের স্বীকারোক্তিতে সন্তুষ্ট হতে পারেননি বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। সৌদির সঙ্গে তাঁর দেশের কোটি কোটি ডলারের অস্ত্র ও বাণিজ্যিক চুক্তি বাতিলের সম্ভাবনা নাই বলেও শনিবার ( ২০ অক্টোবর) জানান তিনি।

ট্রাম্প বলেন, তবে খাসোগির মৃত্যুর সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে সৌদি কর্তৃপক্ষ ১৮জনকে গ্রেফতার এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই শীর্ষ সহযোগী ও গোয়েন্দা সংস্থার অপর তিন সদস্যকে বরখাস্ত করেছে। একে একটি বড়ো এবং ভালো পদক্ষেপ উল্লেখ করে ট্রাম্প বলেন, কিন্তু আমি জবাব পেতে চাই।

এদিকে ট্রাম্প রিয়াদের সাথে করা তার দেশের অস্ত্র চুক্তি বাতিলের বিষয়ে সতর্ক করে বলেন, এর ফলে আমরেকিার চাকুরির বাজারে প্রভাব পড়বে। সৌদি আরবে ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহ সহ দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের ৪৫০ বিলিয়ন ডলারের চুক্তি রয়েছে।

সাংবাদিকদের তিনি বলেন, এর সঙ্গে লাখ লাখ আমেরিকানের চাকুরির বিষয় জড়িয়ে আছে। অস্ত্র চুক্তি বাতিল আমাদের জন্যে শুভ হবে না। এটি তাদের চেয়েও আমাদের জন্যে বেশি ক্ষতির কারণ হবে।

এদিকে জাপানের সংবাদ মাধ্যম এনএইচকে খাসোগির স্ত্রীর বরাত দিয়ে জানিয়েছে, তাঁদের বিয়ের জন্য প্রয়োজনীয় দলিলপত্র আনতে খাসোগিকে গত ২রা অক্টোবর ইস্তাম্বুলে অবস্থিত সৌদি আরবের কনসুলেটে শেষ বারের মতো প্রবেশ করতে দেখা যায়।

কিন্তু খাসোগিকে কখনও সেই ভবন থেকে বের হতে দেখা যায় নি বলে তাঁর বাগদত্তা তুরস্কের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেন।

Share.

Leave A Reply

65 + = sixty seven