কেন ‘শিশা’ সিগারেটের তুলনায় বেশি ক্ষতিকর?

0

সিগারেট খাওয়া ছেড়ে দিয়েছেন শরীরের জন্য ক্ষতিকর বলে, কিন্তু খাচ্ছেন ‘হুক্কা’। ভাবছেন হয়তো সিগারেটের চেয়ে কম ক্ষতিকর হুক্কা। কিন্তু না, পুরোপুরি ভুল ভাবছেন। আসলে সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকর হুক্কা। শেষ পর্যন্ত সিগারেট আর হুক্কার এই বিতর্কের সমাধান টেনেছেন লস অ্যাঞ্জেলসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একটি গবেষণা পরিষদ।

যদি কেউ টানা ৩০ মিনিট হুক্কা টানেন, তাহলে সেটা তার কার্ডিওভাসকুলার ঝুঁকির মাত্রাকে আরো বাড়িয়ে দেবে। আর এই ঝুঁকির মাত্রা সিগারেট খাওয়ার কারণে তৈরি হওয়া ঝুঁকির মতোই হতে পারে বলা হয় গবেষণায়।

গবেষণায় দেখা যায়, একবার হুক্কা টানলে সেটা প্রতি মিনিটে অন্তত ১৬ বার হৃদস্পন্দন বাড়ায়। এতে রক্তচাপও বাড়ে এবং ধমনীর কঠোর হওয়ার প্রবণতা বাড়ায়। যা, হার্টঅ্যাটাকের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ বিষয়।

এর আগে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের পরিচালিত একটি গবেষণা বলে, একটি সাধারণ হুক্কা খাওয়ার সময়ে যে পরিমাণ ধোঁয়া টানা হয় তা ২০টি সিগারেট খাওয়ার সমান। ৪০-৭৫ মিলিমিটারের একটি সিগারেটে একজন ধূমপায়ী ৮-১২টি টান দেয়। আর তার ব্যাপ্তি ৫ থেকে ৭ মিনিট।

সেক্ষেত্রে হুক্কা টানা হয় টানা ৩০-৬০ মিনিট ধরে। এমনকি কখনো কখনো তার চেয়েও বেশি সময়। এর মানে সেখানে অন্তত ১ লিটার ধোঁয়া টানা হয়। যা প্রায় ১০০টি সিগারেটের সমান।

তাই, যারা ভাবছেন সিগারেটের তুলনায় হুক্কা নিরাপদ সমাধান; তারা ভুল ভাবছেন। সুতরাং সাবধান হওয়ার এখনই সময়।

সূত্রঃ হেলথএক্সচেঞ্জ

Share.

Leave A Reply

six × one =