কেন্দ্রীয় শহীদ মিনারে আদিবাসী দিবস পালিত

0

শুধু মুখে আদিবাসীদের সম্মান দেখানো নয়, বরং রাষ্ট্রীয়ভাবে তাদের পূর্ণ অধিকার নিশ্চিত করা উচিৎ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বৃহস্পতিবার (৯ আগস্ট) কেন্দ্রীয় শহীদ মিনারে আদিবাসীদের মানববন্ধনে এক বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, তাদের সরকার সাংবিধানিকভাবে আদিবাসীদের পূর্ণ অধিকার নিশ্চিত করতে তৎপর রয়েছে। ইতোমধ্যে সরকার আদিবাসীদের নিরাপত্তার জন্য পার্বত্য শান্তি চুক্তিসহ নিরাপদভাবে বসবাসের পরিবেশ নিশ্চিত করেছে।

দিনব্যাপী কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আদিবাসীদের নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমা, বিখ্যাত লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌসসহ দেশের অনেক সাধারণ।

সন্তু লারমা বলেন, ‘আমরা যে বাংলাদেশী এটা আমাদের জন্য যেমন একটা স্বীকৃতি, তেমনিভাবে আমরা যে আদিবাসী সাংবিধানিকভাবে আমাদের সে স্বীকৃতি দিতে হবে’।

সকাল থেকে গান, নাচ ও বিভিন্ন সাংস্কৃতিক আয়োজনের মধ্যদিয়ে পালিত হচ্ছে ৯ আগস্ট, ২০১৮ বিশ্ব আদিবাসী দিবস। সবার একটি চাওয়া, আদিবাসী ও প্রান্তিক জনগোষ্ঠীর যাতে জীবনমান নিরাপদ হয়।

Share.

Leave A Reply

twenty three − = 14