কারো কাছে ফুল প্রেম, কারো কাছে তা অন্ন

0

সুমাইয়া জামান-

ফুল একটি প্রেমের প্রতীক। ফুলের মন মাতানো সুবাস, চোখ জুড়ানো সৌন্দর্যকে মানুষ এড়িয়ে যেতে পারে না। অনেক মানুষের কাছে এক একটি ফুলের পাপড়ি, তার এক একটি প্রেমের গল্প হয়ে যায়। একজন মানুষের সামনে যদি লাল টুকটুকে একগুচ্ছ গোলাপ কিংবা একটি নেশাধরানো শুভ্র ফুলের মালা এনে দেওয়া হয়, তখন তার সামনে ভেসে ওঠে তার প্রিয় মানুষের ছবি।

প্রিয় মানুষটিকে নিজের ভালোবাসা প্রকাশের জন্য আমরা তার হাতে তুলে দিই একগুচ্ছ  ফুলের তোড়া। কিন্তু আপনার কাছে যে ফুলের মানে ভালোবাসার প্রতীক, কারো কাছে তা একবেলা আহারের একমাত্র উপায়। আর তারা হচ্ছে মানুষের অবজ্ঞা আর অবহেলার শিকার পথে পথে ঘুরে বেড়ানো পথশিশুরা।

 

বাংলাদেশের প্রায় প্রতিটি শহরে, বিশেষ করে রাজধানীর প্রায় প্রতিটি পার্কে  এমনকি রাস্তায় রাস্তায় চোখ মেল্লেই চোখে পড়বে ছোট ছোট শিশুদেরকে, যাদের হাতে একগুচ্ছ ফুল কিংবা ফুলের মালা। ৫-১০ কিংবা ২০ টাকার বিনিময়ে তারা আপনাকে দিচ্ছে আপনার ভালোবাসার মানুষকটিকে উপহার দেওয়ার জন্য প্রেমের প্রতীকটি।

 

তবে, এই ভালোবাসার চিহ্নটিই কিন্তু আসলে ঐ সব শিশুদের বেঁচে থাকার বা জীবিকা নির্বাহের একমাত্র উপায়। সারাদিন ঘুরে ঘুরে যেকটি ফুল বিক্রি করতে পারে, যে কটি টাকা তারা আমাদের কাছ থেকে পায় , তা দিয়েই সেই দিনের বেঁচে থাকার শক্তিটুকু জোগায় তারা।

এই কাজ করতে গিয়ে অনেক তাচ্ছিল্লের শিকার হয় তারা। অনেকে বিরক্ত হয়ে তাদের শরীরে আঘাত পর্যন্ত করে বসেন। অনেকে আবার রাস্তার সিগনালে ফুল বিক্রি করতে গিয়ে অনেক দূর্ঘটনার শিকারও হয় অনেক সময়। কিন্তু তার পরেও তাদের প্রতি  আমাদের মমতার দৃষ্টি পড়ে না। তাদের আহত কণ্ঠের আর্তনাদ আমাদের হৃদয় স্পর্শ করতে পারে না।

গুটিকতেক মানুষ আমাদের মধ্যে আছেন, যারা আপন করে নিচ্ছেন পরিচয়হীন, সম্মানহীন এইসব শিশুদেরকে। কিন্তু তাদের সংখ্যা খুবই কম।

কখনও যদি আপনার আশেপাশে এমন সুবিধাবঞ্চিত শিশু  ফুলবিক্রেতাকে দেখেন, আর তাদের কাছ থেকে প্রয়োজন ছাড়াই কিছু কিনেন, মনে করবেন তাদের আজকের বেঁচে থাকার জন্য খাবারের কিছু অংশের জোগাড় তাকে করে দিচ্ছেন। হয়তো আপনার সেই জিনিসের কোন প্রয়োজন আজ নাও থাকতে পারে, কিন্তু আপনার সামান্য কিছু টাকা ঐ শিশুটির খাবারের জোগাড় করে দিল।

এভাবেই সকলে মিলে বাংলাদেশকে আমরা করে তুলতে পারি ভালোবাসার দেশ। আর যেখানে অসহায় বলে কোন শব্দ থাকবে না। থাকবে শুধু মমতা আর ভালোবাসার সৌরভ।

Share.

Leave A Reply

thirty seven − thirty six =