কাঁঠালের বীজ দিয়ে তৈরি সম্ভব কফি ও চকলেট

0

সুমাইয়া জামান-

কফি খেতে আমরা অনেকেই পছন্দ করি। কাজের ফাঁকে ক্লান্তি দূর করতে কিংবা অবসর সময়গুলোর স্বাদ নিতে আমরা অনেকেই কফি খেতে অভ্যস্ত। কফি তৈরি হয় কফি-এর বীজ দিয়ে। কফি বীজকে গুঁড়া করে দুধ বা গরম পানির সাথে মিশিয়ে আমরা কফি খেয়ে থাকি।

কিন্তু এবার কফি তৈরি করতে কফি তৈরি করতে কফি বীজের আর প্রয়োজন হবে না। ব্রাজিলের সাও পাওলো কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী গবেষণার মাধ্যমে এটা জানিয়েছেন যে, কফি এবার শুধু কফির বীজ দিয়ে নয়, কফি তৈরি সম্ভব কাঁঠালের বীজ দিয়েই। বিজ্ঞানীরা বলছেন,  কাঁঠালের বীজকে শুকিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করলে নাকি একেবারে কফি পাউডারের মতো হয়ে যায়। তারপর কফির মতো দুধ চিনি দিয়ে সেটি তৈরি করা হলে নাকি বোঝার সাধ্য নেই যে সেটি কাঁঠালের বীজের গুঁড়ো। স্বাদও একেবারে পুরো কফির মতোই।

পশ্চিমা দেশগুলোতে কফি বীজের চাহিদা অনেক বেশি। আমাদের দেশসহ আরও অনেক দেশেই কফির চাহিদা দিন দিন বাড়ছে আর সেই সাথে বাড়ছে কফি বীজের দামও। কিন্তু কাঁঠালের বীজের মাধ্যমে কফি তৈরির প্রক্রিয়ায় সেই দাম এক ধাক্কায় কমিয়ে দেবে অনেক খানি।

বিজ্ঞানীরা আরও জানান শুধু কফি নয়, কাঁঠালের বীজ দিয়ে বানানো সম্ভব চকলেটও। চকলেটের মূল উপাদান কোকো বিনস, যা অত্যন্ত দামি। কিন্তু কাঁঠালের বীজ দ্বারা চকলেট তৈরি করলে চকলেটের দাম অনেকটা কমে আসবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

গবেষকরা জানান, বিভিন্ন প্রজাতির কাঁঠালের বীজ গুঁড়ো রোস্ট করে তারপর সেটিকে বিভিন্ন তাপমাত্রায় দিয়ে তাঁরা দেখেছেন সেটি চকলেটের মতোই সুগন্ধি। তাই চকলেট ও কফির জন্য আমাদের এখন আর কফি বীজের উপর নির্ভর করতে হবে না। বাড়িতে বসে কাঁঠালের বীজ দিয়েই তৈরি করা সম্ভব এক কাপ কফি।

Share.

Leave A Reply

+ 41 = forty two