কর্ণাটকে সরকার গঠনের পথে বিজেপি সমর্থিত দল

0

ভারতের কর্ণাটকের রাজ্যপাল বাজুভাই বালার সাথে গতকাল দেখা করেছে বিজেবি ও কংগ্রেস দলের নেতারা। কর্ণাটকে দুই দলই সরকার গঠনের জন্য রাজ্যপালের কাছে জোর দাবি করেছে বলে জানিয়েছে বিবিসি।

গত মঙ্গলবার (১৫ মে) শেষ হয়েছে ভারতের কর্ণাটকের ২২৪ আসনের নির্বাচন। প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলো বিজেপি, কংগ্রেস ও জেডিএস তিনটি দল। এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করার জন্য প্রয়োজন ১১৩ টি আসন। বিজেপি পেয়েছে ১০৪ টি আসন। অন্যদিকে কংগ্রেস পেয়েছে ৭৮টি এবং ৩৭টি আসন। যেখানে কেউ এককভাবে সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি।

এদিকে কংগ্রেস ও জেডিএস যৌথভাবে সরকার গঠনের জন্য সম্মত হয়েছে। তারা পেয়েছে ১১৫টি আসন। সরকার গঠনের জন্য এরা পর্যাপ্ত আসন পেয়েছে। কিন্তু বর্তমান বিজেপি সমর্থিত রাজ্যপাল সংখ্যাগরিষ্ঠ বিজেপি’কে সরকার গঠনের জন্য অনুমতি দেয়। তাতে ক্ষিপ্ত হয়ে কংগ্রেস উচ্চ আদালতে দুটি মামলা করে। মামলার রায়ের শুনানি শুরু হয় গতকাল রাত ২ টায়, খবর আনন্দবাজার।

উচ্চ আদালত বিজেপি’র পক্ষে রায় দেয় এবং আজ সকালের মধ্যে শপথবাক্য পাঠ করার নির্দেশ দেয়। এদিকে কংগ্রেস সাফ জানিয়ে দিয়েছে, রাজ্যপালের অসাংবিধানিক সিদ্ধান্ত নেওয়ায় তারা হাল ছেড়ে দিবেন না জানিয়েছে দেশটির দৈনিক এই-সময়।

Share.

Leave A Reply

1 × = eight