কর্ণাটকে এইচ. ডি কুম্বারস্বামী’র শপথ গ্রহণ বুধবার

0

ভারতের কর্ণাটকে আবারও নতুন সরকার গঠন করতে যাচ্ছে কংগ্রেস ও জেডিএস জোট সমর্থিত নেতা এইচ. ডি কুম্বারস্বামী। (২৩ মে) বুধবার রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে বলে জানিয়েছে এনডিটিভি।

এর আগে কর্ণাটক রাজ্যের রাজ্যপাল বাজুভাই বালা বি. এস ইয়াদুরাপ্পা’কে ডেকে পাঠায় রাজ্য ভবনে। সেখানে এই বিজেপি নেতাকে শপথ পড়ার নির্দেশ দেয়া হয়। রাজ্য পালের নির্দেশ অনুযায়ী (১৭ মে) বৃহস্পতিবার সরকার গঠন করে বিজেপি সমর্থিত নেতা বি. এস ইয়াদুরাপ্পা।

কর্নাটক বিধানসভার আসন সংখ্যা ২২৪টি। এরমধ্যে ১০৪টি বিজেপির দখলে থাকলেও কংগ্রেস-জেডি (এস) জোটের সম্মিলিত আসন ১১৭টি। সরকার গড়তে ১১২ জন বিধায়কের সমর্থন প্রয়োজন। কিন্তু সেখানে বিজেপি’র প্রয়োজনীয় সংখ্যক আসন ছিলো না।

এদিকে কংগ্রেস ও জেডিএস জোট মিলে দেশটির আদালতে মামলা করলে গত শুক্রবার তার শুনানি হয়। সেখানে আদালত বিজেপিকে সরকার গঠনের প্রয়োজনীয় সংখ্যক আসন নিয়ে আস্থাভোটের সম্মূখীন হতে বলে। কিন্তু বিজেপি তা দেখাতে ব্যর্থ হয় এবং  একই দিন শনিবার বিধান সভার জরুরি বৈঠকে বক্তৃতার পরেই ইয়াদুরাপ্পা মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেয়ার ঘোষণা দেন।

এরপর সুপ্রিমকোর্ট কংগ্রেস ও জেডিএস জোটকে সোমবার শপথ গ্রহণের জন্য সময় নির্ধারণ করলেও আজ হচ্ছে না। প্রাক্তন কংগ্রেস নেতা রাজীব গান্ধির আজ মৃত্যু দিবস হওয়ায়, এ সময় দু’দিন পিছিয়ে বুধবার করার নির্দেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

সুপ্রিমকোর্টের এই আদেশকে কংগ্রেসের তৃণমূল নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গণতন্ত্রের আরেকবার বিজয় বলে এক টুইট বার্তায় উল্লেখ করেছেন।

Share.

Leave A Reply

sixty six ÷ = twenty two