এ কোন জার্মানিকে দেখছে বিশ্ব!

0

ফুটবল খেলার কথা উঠলেই জার্মানি কথাটা আসবেই। ফুটবল বিশ্বের সেরা দলের মধ্যে জার্মানি অন্যতম। সেই বিশ্বকাপ জয়ী জার্মানির বর্তমান অবস্থা দেখে অনেকেই আঁতকে উঠবেন। গেল বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় জার্মানি।  এর পর এখন পর্যন্ত কোন ম্যাচে জার্মানি সুলভ খেলা দেখা যায়নি তাঁদের।  গত রাতে ইউরোপীয় নেশনস লিগের ম্যাচে হল্যান্ডের কাছে ৩-০ গোলে উড়ে যায় জার্মানি।

বিশ্বকাপের বাজে ফর্মের পর থেকে জার্মান কোচ জোয়াকিম লো কে নিয়ে সমালোচনা শুরু হয়। তাঁর পদত্যাগের কথা ও উঠে আসে, কিন্তু বোর্ডের বড় বড় কর্তাদের আশির্বাদে তিনি তাঁর দায়িত্ব পালন করে যান । গত রাতে শোচনীয় হারের পর আবারও পদত্যাগের দাবি উঠেছে লোর। প্রসঙ্গত ইউরোপীয় নেশনস লিগে এখন পর্যন্ত কোন জয় এমনি কি কোন গোলও পাননি জার্মানি।

এদিকে,হল্যান্ডের ১৬ বছরের খড়া কেটেছে গত রাতে জার্মানি কে ৩-০ গোলে হারিয়ে। দীর্ঘ ১৬ বছর জার্মানিকে হারাতেই পারেনি হল্যান্ড । কিন্তু এই জয়টিও হয়েছে একতরফা। জার্মানি সুলভ খেলা দেখা যায়নি তাঁদের । প্রথমার্ধের ৩০ মিনিটে ভার্জিল ফোন ডিজিকের গোলে এগিয়ে যান হল্যান্ড। জার্মানির ভুলে ৮৬ মিনিটে আবারও গোল হজম করেন তাঁরা । আর সর্বশেষ  অতিরিক্ত সময়ে শেষ গোল হজম করেন জার্মানি। গোল দুটি করেন, মেমফিস ডিপে আর জর্জিনিয়ো উইজনালডাম।

ইউরোপীয় নেশনস লিগে ফ্রান্সের বিপক্ষে প্রথম ম্যাচে গোল শূন্য ড্র করেন জার্মানি। এর পরের ম্যাচেই বড় ব্যবধানে হার। সামনে আবারও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে ম্যাচ, আর সে ম্যাচ জার্মানদের জন্য বড় পরিক্ষা।  আর সে ম্যাচ হারলে যেমন বিদায় নিবেন জার্মানি তেমনি বিদায় ঘন্টা বাজতে পারে কোচ জোয়াকিম লোর।

Share.

Leave A Reply

three × = nine