এসইউবিতে রক্তদান কর্মসূচি পালিত  

0

‘আপনার রক্ত অনেক শিশুকে জীবন বাঁচাতে পারে’ স্লোগানকে সামনে রেখে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাবের উদ্যোগে ও বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় রাজধানীর ধানমন্ডি-২৭ তে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের নিজস্ব ক্যাম্পাসের ক্যাফেটেরিয়ায় কর্মসূচি শুরু হয়।

রক্তদান কর্মসূচি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. সাঈদ সালাম বলেন, ব্লাড বাংক থেকে রক্ত নিলে রিস্ক থাকে। কারণ অনেক মাদকাসক্ত রক্ত বিক্রি করে। বিশ্ববিদ্যালয়ে রক্তদান কর্মসূচি সত্যিই ভালো কাজ।

পার্মানেন্ট ক্যাম্পাসের ডিরেক্টর এ. এইচ. লুৎফল হাসান বলেন, নিশ্চয় ভালো উদ্যোগ এটি। সুস্থরা অসুস্থদের সাহায্য করছে। শিক্ষার্থীদের এমন কাজ দেশ গঠনে উদ্বুদ্ধ করবে বলে মনে করি।

প্রতিবছর ৭ হাজার শিশু থ্যালাসিমিয়া নিয়ে জন্মগ্রহণ করে। এই রোগের প্রতিকার সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ থ্যালাসিমিয়া হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ শবনম জেরিন বলেন, এটি একটি জন্মগত রোগ। পিতা-মাতার ক্রোমোজোম থেকে এই রোগ হয়। তাই এর চিকিৎসা অত্যন্ত জটিল।

রক্তদান কর্মসূচির উদ্যোক্তা ও এসইউবি অ্যাডভেঞ্চার ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি সাখাওয়াত রহমান বলেন, থ্যালাসিমিয়া রোগ সম্পর্কে মানুষ অচেতন। এই রোগ সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি ও রক্তদানে উদ্বুদ্ধ করার জন্য এই আয়োজন।

সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রক্তদান করতে থাকে। এদের একজন সিএসই বিভাগের মোঃ আজিম হোসেন। তিনি বলেন, ‘যেহেতু এই রোগের চিকিৎসা নেই, সহযোগিতার উদ্দ্যেশে রক্ত দিলাম’।

উল্লেখ্য, এসইউবিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হল এই রক্তদান কর্মসূচি।

 

 

 

 

 

Share.

Leave A Reply

× seven = 42