এসইউবি’তে বিশ্ব ফার্মাসিস্ট’স দিবস ২০১৮ পালিত

0

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র ধানমণ্ডি ২৭ নম্বর ক্যাম্পাসে ফার্মেসী বিভাগে মঙ্গলবার (২৫সেপ্টেম্বর) ‘বিশ্ব ফার্মাসিস্ট’স দিবস ২০১৮’ পালিত হয়। এবারের শ্লোগান ‘ফার্মাসিস্টস: আপনার ওষুধ বিশেষজ্ঞ’। এই ব্যানারে বিশ্ববিদ্যালয়টির প্রাঙ্গন থেকে একটি র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‍্যালিতে অংশগ্রহণ করেন এসইউবি’র উপাচার্য অধ্যাপক ড. মো. সাঈদ সালাম। অনুষ্ঠানে প্রতিবারের মতো প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি’র সভাপতি মি. মো. এ টি এম ফখরুদ্দীন চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটির সহ-সভাপতি মি. মো. আবুল খায়ের চৌধুরী। এছাড়াও ছিলেন বিভাগের প্রধান অধ্যাপক মো. সাইফুল ইসলাম পাঠান এবং সহযোগী অধ্যাপক ড. মো. হাসান কাওসার।

২০০৯ সালে তুরস্কের ইস্তাম্বুলে ‘ইন্টারন্যাশনাল ফার্মাসিউটিক্যাল ফেডারেশন’(এফআইপি) প্রতি ২৫ সেপ্টেম্বরকে ‘ওয়ার্ল্ড ফার্মাসিস্ট-ডে’ হিসেবে স্বীকৃতি দেয়। ‘ফার্মাসিস্টস: আপনার ওষুধ বিশেষজ্ঞ”এই বছরের বিশ্ব ফার্মাসিস্ট দিবসের শ্লোগান। এই বছর ফার্মাসিস্টদের ব্যাপক দক্ষতার উপর মনোযোগ দেওয়া এবং প্রতিদিন রোগীদের স্বাস্থ্য নিশ্চিত করতে ব্যবহার করা উচিত এমনটাই আশা করা হচ্ছে।

এই দক্ষতা বিজ্ঞান এবং গবেষণার মাধ্যমে পরবর্তী প্রজন্মকে শিক্ষিত করবে। বিশ্ব ফার্মাসিস্টস ডে এর শ্লোগানটি জোর দেয় যে ফার্মাসিস্টগণ শুধু মাত্র রোগীদের জন্য নয়, অন্য স্বাস্থ্য সেবা পেশাদারদের জন্যও জ্ঞান ও উপদেশের বিশ্বস্ত উত্স। ফার্মাসিস্ট বিশ্বজুড়ে মানুষের স্বাস্থ্যের যত্ন নিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোগীদের ভাল স্বাস্থ্য নিশ্চিত করার জন্য ফার্মাসিস্টদের দক্ষতা উল্লেখযোগ্য।

Share.

Leave A Reply

ten × one =