এসইউবিতে ‘এথিক্স অ্যান্ড এস্থেটিক্স’ ক্লাস সম্পন্ন

0

রাজধানীর কলাবাগানে অবস্থিত স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)’র মিলনায়তন ‘স্কলার্স ইন’ এ আজ (৮ এপ্রিল) রবিবার সকাল ১০টায় ‘এথিক্স অ্যান্ড এস্থেটিক্স’ এর সমাপনী ক্লাস সম্পন্ন হয়েছে।

ক্লাস নিয়েছেন জনপ্রিয় সংগীত শিল্পী ও অভিনেতা রাহুল আনন্দ এবং গানকবি’র ভোকাল সাহস মোস্তাফিজ ও আকাশ গায়েন। অতিথি ছিলেন ব্যবসায় শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক নিপা সাহা এবং বিশ্ববিদ্যালটির কো-কারিকুলামের আক্টিভিটিস এক্সিকিউটিভ মোহাম্মদ আবদুল কাদের সোহান।

রাহুল আনন্দ বলেন, সংগীত চর্চা কো-কারিকুলামেরই একটি অংশ। সংগীত মানুষের নীতি ও নৈতিকতাকে সমৃদ্ধ করে। নক্ষত্রের নামে বাংলা ১২ মাসের নামকরণ, এটি আমাদের ভাষার একটি গৌরব।

রাহুল আনন্দ আরও কোর্সে নৈতিকতা, উচ্চারণ, সংগীত, নৃত্য, শারীরিক ও মানসিক জড়তা, অভিনয়, উপস্থাপনসহ সহ-সাংস্কৃতিক নানা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করেন।

‘এথিক্স অ্যান্ড এস্থেটিক্স’ স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রথম সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য একটি আবশ্যক কোর্স। এই কোর্সে নৈতিকতা, উচ্চারণ, সংগীত, নৃত্য, শারীরিক ও মানসিক জড়তা, অভিনয়, উপস্থাপনসহ সহ-সাংস্কৃতিক নানা বিষয়ে শিক্ষার্থীদের প্রস্তুত করা হয়।

এ সম্পর্কে জানতে চাইলে ‘এথিক্স অ্যান্ড এস্থেটিক্স’ কোর্সের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক জার্নালিজম কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক সাহস মোস্তাফিজ বলেন, ‘পরীক্ষার নাম্বারের বাইরেও শিক্ষার্থীদের একটা জীবনের একটা বড় অংশ রয়ে যায় যেটা তারা উপভোগ করতে পারে না। স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিটি শিক্ষার্থী ভালো শিক্ষার্থী হবার পাশাপাশি  ভালো মানুষ হয়ে উঠবে সেই প্রত্যাশায় এই কোর্সের আয়োজন।

এই কোর্সে  প্রতিটি সেমিস্টারে ১০ টি করে ক্লাস অনুষ্ঠিত হয় যেখানে দেশের স্বনামধন্য, জনপ্রিয় ও সফল ব্যক্তিরা শিক্ষার্থীদের সাথে ক্লাসরুমে দু ঘন্টা ধরে অভিজ্ঞতা বিনিময় করেন।

এর পরিক্রমায় স্প্রিং ২০১৮ সেমিস্টারের শেষ ক্লাসে আজ উপস্থিত ছিলেন জলের গানের প্রতিষ্ঠাতা শিল্পী রাহুল আনন্দ। সমাপনী ক্লাসটিকে একটি মনোজ্ঞ অনুষ্ঠানে রূপ দিয়ে আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

Share.

Leave A Reply

÷ 9 = one