এশিয়া কাপে কেন ফেভারিট বাংলাদেশ?   

0

নতুনকিছু ডেস্ক–  

সংযুক্ত আরব আমিরাতে আর মাত্র কয়েক ঘন্টা পরেই শুরু হচ্ছে এশিয়া কাপের ১৪তম আসর। এবারের আসরে বাংলাদেশসহ প্রতিযোগিতা করবে মোট ৬টি দেশ।

১৯৮৪ সালের ৬ই এপ্রিল যাত্রা শুরু হওয়া এশিয়া কাপের এ পর্যন্ত ১৩টি আসরের ৬টিতে চ্যাম্পিয়ন হয় ভারত, শ্রীলংকা চ্যাম্পিয়ন হয় ৫টিতে আর পাকিস্তান চ্যাম্পিয়ন হয় ২টি আসরে।

এশিয়া কাপে বাংলাদেশের যাত্রা শুরু ১৯৮৬ সালে। আর ১৯৮৮ সালে এশিয়া কাপের আয়োজক দেশ হয় বাংলাদেশ। সর্বশেষ ২০১২, ২০১৪, আর ২০১৬ এশিয়া কাপে পরপর ৩ বার আয়োজক দেশ হয় বাংলাদেশ এরমধ্যে ২০১২ ও ২০১৬ সালে রানার্স আপ হওয়ার কৃতিত্ব অর্জন করে টিম বাংলাদেশ। শক্তির বিচারে তাই বাংলাদেশের গায়ে আছে এবারের আসরে হট ফেভারিটের তকমা।

মাশরাফি-তামিম-সাকিব-মাহমুদুল্লাহ-মুশফিক এর আছে ৯০১ টি ওডিআই খেলার অভিজ্ঞতা। মিডল অর্ডারে অন্যান্য দলগুলো থেকে বাংলাদেশ তাই অনেক বেশি শক্তিশালী। এছাড়াও সর্বশেষ ওয়েষ্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জয় আর এ বছর ৮ টি ওডিআই এর ৫ টিতেই জিতেছে বাংলাদেশ। তাই এবারের আসরে শিরোপার হট ফেভারিট বাংলাদেশ। তবে ওপেনিং এ তামিমের যোগ্য সঙ্গী খুঁজে না পাওয়া চিন্তার কারণ হতে পারে।

ভারত জিতেছে এ বছর ৯টির মধ্যে ৫টি ওডিআই। বিরাট কোহলির অনুপস্থিতি শক্তি কমিয়েছে দলটির।

২০১২ চ্যাম্পিয়ন পাকিস্তান কিছুটা এগিয়ে থাকবে পরিচিত কন্ডিশন আরব আমিরাতের মাঠের কারণে। তাই পাকিস্তানও এবার অন্যতম ফেভারিট।

ফেভারিটের তলানিতে অবস্থান করছে শ্রীলংকা। বছরটা ভালো যাচ্ছে না দলটির। শেষ ১০ ওডিআই এর ৫ টি হার আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ পরাজয়ে মনোবল ভেঙ্গেছে দলটির।

Share.

Leave A Reply

nine + = thirteen