একগুচ্ছ জলপ্রপাতের সমষ্টি হুয়াংগুশু

0

সাধারণত প্রাকৃতিক সৌন্দর্যের একটি অন্যতম নিদর্শন জলপ্রপাত। চীনের হুয়াংগুশু জলপ্রপাত তারই মধ্যে একটি। যেখানে ভ্রমণ করত গিয়ে সুযোগ পাবেন সবচেয়ে বিস্তৃত জলপ্রপাতের অভিজ্ঞতা গ্রহণ করার। এশিয়ার অন্যতম বৃহৎ জলপ্রপাত হুয়াংগুশু। মোট ১৮টি জলপ্রপাত রয়েছে এখানে। মনোমুগ্ধকর  হুয়াংগুশু জলপ্রপাতটির উচ্চতা ৭৮ মিটার, প্রস্থ ১০১ মিটার।

হুয়াংগুশু ন্যাশনাল পার্ক চীনের প্রথম জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি, যা ১৯৮২ সালে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি লাভ করে। এটি বিশ্বের বৃহত্তম জলপ্রপাত গুচ্ছের মধ্যে একটি। অপূর্ব ১৮টি জলপ্রপাত নিয়ে হুয়াংগুশু জলপ্রপাত।

১৯৯০ সালে হুয়াংগুশু প্রথম ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ স্ট্যাটাসের জন্য আবেদন করেছিল, তবে কম বনভূমির হার ও পরিবেশের কারণে এটির আবেদন বাতিল করা হয়েছিল। 
এরপর হুয়াংগুশুর কর্মকর্তারা পর্যটক স্থানটি পরিবর্তন করতে কঠোর পরিশ্রম করেছে। ২০১৭ সালে, তারা ইউনেস্কো ওয়ার্ল্ড নেচারাল হেরিটেজ স্ট্যাটাসের জন্য ২০২০ সালে মনোনয়ন পাঠান। 
বিস্ময়কর ১৬৩ বর্গ কিলোমিটার প্রসারিত জলপ্রপাতটি দেখতে প্রতিবছর হাজারো পর্যটক ভীড় জমায় হুয়াংগুশুর তীরে। প্রথমবার ভ্রমণকারীর জন্য হুয়াংগুশু ন্যাশনাল পার্ক হতে পারে কিছুটা ভয়ের। তবে ভ্রমনপ্রেমী পর্যটকদের জন্য এই স্থানটি বেশ রোমাঞ্চকর। 
প্রধান জলপ্রপাত থেকে ছয় কিলোমিটার প্রান্তে রয়েছে তিয়ানকিং সেতু। জলপ্রপাতের সবচেয়ে সুন্দর দৃশ্যটি পেতে দর্শনার্থীদের জন্য তৈরি প্ল্যাটফর্ম রাইনসেরস পুল পরিদর্শন করতে হবে। 
Share.

Leave A Reply

+ thirty three = thirty six