উদ্ভাবনে সেরা তিন নারী

0

মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তিনটি জাতীয় সমস্যার সমাধান দিয়ে শ্রেষ্ঠ উদ্ভাবকের পুরস্কার জিতেছেন তিন নারী।
উইমেন্স ইনোভেশন ক্যাম্প ২০১৮ আয়োজনে লিপি খাতুনের উইমেন হোম, তানজিনা ইসলামের ‘আমাদের শিশু আমাদের গর্ব’ এবং আফরোজা আহমেদের বিশ্ববিদ্যালয় কাউন্সিলিং ও মানসিক স্বাস্থ্যসেবা উদ্ভাবনটি এ পুরস্কার জিতেছে।

‘জাতীয় সমস্যা সমাধানে নারীর উদ্ভাবন’ স্লোগান নিয়ে বিগত দুই বছরের মতো এবারও প্রতিযোগিতাটি হয়। যেখানে বিভিন্ন পেশার নারীদের থেকে ৩১৬টি উদ্ভাবন জমা পড়েছিল। বিজয়ী তিন নারী উদ্ভাবককে এক লাখ টাকা করে পুরস্কার প্রদান করা হয়েছে।

কর্মজীবী নারীদের ঢাকা শহরে খালি বাসা খুঁজে দেবে ‘উইমেন হোম’। ‘আমাদের শিশু আমাদের গর্ব’ ধারণটির মাধ্যমে মূলত যৌন অত্যাচার এবং এ বিষয়ক বিভিন্ন জ্ঞানমূলক শিক্ষা অর্জনে শিশুদের সচেতনতা বৃদ্ধি করবে। যেখানে অ্যাপের মাধ্যমে যৌন-শিক্ষা ও যৌন নির্যাতন সম্পর্কে দিকনির্দেশনা দেয়া থাকবে। এটা মূলত ভিডিও গেম। যাতে খেলাচ্ছলে শিখতে পারবেন শিশুরা।
বিশ্ববিদ্যালয় কাউন্সিলিং এবং মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার কাজ করবে মোবাইল অ্যাপ। যাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানসিক এবং সামাজিক সমস্যা দ্বারা বিভিন্নভাবে প্রভাবিত হচ্ছে কিন্তু সব বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্যসেবা নিয়মিত প্রদানে সক্ষম নয়।

একটি অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মৌলিক ও সামাজিক সমস্যা, তাদের মনস্তাত্ত্বিক অ্যাসেসমেন্ট এবং এর প্রতিকার সম্পর্কে জানতে পারবেন। বিজয়ী ধারণাগুলোকে এটুআই ইনোভেশন ফান্ডের আওতায় প্রকল্প আকারে বিবেচনাপূর্বক সফল বাস্তবায়নের জন্য অর্থায়ন করা হবে।

প্রতিযোগিতার বিচারক ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, এটুআইয়ের প্রকল্প পরিচালক এবং অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের যন্ত্র প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আশরাফুল ইসলাম।

Share.

Leave A Reply

ninety ÷ = nine