ঈদ স্পেশাল শাহী মাটন কোরমা

0

ঈদকে কেন্দ্র করে নানান পদের রান্না মেতে ওঠে সবার ঘর। সকলের রান্না ঘরেই চলছে ঈদ আয়োজন। ঈদের মাঝে পোলাও সাথে অনেকই মাটন কোরমা খেতে পছন্দ করেন। ঈদে উপলক্ষে আজ তাই নিয়ে এলাম মাটন কোরমা রেসিপি।

উপকরণ হিসেবে যা যা দরকার হবে:

মাটন ৬৫০ গ্রাম, পেঁয়াজ ১ টা বড়, দই দেড় কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, গোল মরিচ ১০-১২ টা, এলাচ ৩ টা, রসুনের কোয়া ৪-৫ টা, দারুচিনি ১ ইঞ্চি লম্বা, শুকনো লাল মরিচ ১ টা, তেজপাতা ১ টা, তেল প্রয়োজনমত, ঘি প্রয়োজনমত, লবন স্বাদমত,চিনি দেড় চা চামচ।

মাটন কোরমা প্রস্তুত প্রণালী:

প্রথমেই মাংসের টুকরো গুলো ধুয়ে পরিস্কার করে নিন।পেঁয়াজের মিশ্রণ তৈরী করুন।একটি পাত্রে মাটন, পেঁয়াজ বাটা, দই এবং আদা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে ২০-৩০ মিনিটের জন্য মেরিনেট করে নিন। চাইলে তা ফ্রিজারে করতে পারেন, প্রেসার কুকারে তেল ও ঘি দিয়ে গরম করুন। এতে তেজপাতা, এলাচ, গোল মরিচ ও দারুচিনি দিন। যখন এদের রং পরিবর্তন হয়ে যাবে এবং গন্ধ ছড়িয়ে পড়বে তখন মেরিনেট করা মাটন দিন।এখন মাটন মধ্যম আঁচে রান্না করুন যতক্ষণ টুকরোগুলো শুকিয়ে যায় এবং হাকলা ভাজা হয়। এরপর চিনি ও লবন সাদ অনুযায়ী দিন। মাংসের ঝোল বেরিয়ে আসা পর্যন্ত রান্না করুন ও মধ্যে ১/২ কাপ পানি দিন। প্রেসার কুকারে ১৫ মিনিট রান্না করুন। ঠান্ডা হলে কুকারের ঢাকনা খুলে চিনি এবং লবনের পরিমান ঠিক করে নিতে পারেন

এবার পরিবেশন করুন মাটন কোরমা গরম গরম পোলাওয়ের সাথে।

Share.

Leave A Reply

69 − sixty five =