ইন্দোনেশিয়ায় ৬.৪ মাত্রার ভূমিকম্প

0

ইন্দোনেশিয়ায় ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১০ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। দেশটির পত্রিকা দ্যা জাকার্তা পোস্ট জানিয়েছে, রোববার সকাল ৬.৪৭ মিনিটে ইন্দোনেশিয়ার দক্ষিণ-পূর্বে জনপ্রিয় পর্যটন দ্বীপ লমবকে এ ভূমিকম্পের ঘটনা ঘটে।

দেশটির দুর্যোগ নিরসন সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো বলেছেন, হতাহত মানুষের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

নিহতদের মধ্যে মালয়েশিয়ান নাগরিক রয়েছে বলেও ইন্দোনেশিয়ার পত্রিকা দ্যা জাকার্তা পোস্ট জানিয়েছে। অনেকগুলো ঘরবাড়িও ক্ষয়ক্ষতি হয়েছে। কয়েক ডজন বিল্ডিং গুঁড়িয়ে পড়ে।

পর্যটনশিল্পের জন্য বিখ্যাত বালি দ্বীপ থেকে এই দ্বীপ ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত। এই দ্বীপে সবসময় হাজারও পর্যটকদের সমাগম হয়ে থাকে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সাত কিলোমিটার গভীরে।

ফ্রান্স সংবাদ সংস্থা এএফপি’র খবরে বলা হয়, প্রথম বড় ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪ এবং দ্বিতীয় ধাপে আরও দুটি ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এ দুটির মাত্রা ছিল ৫-এর চেয়ে বেশি। এরপর ৫০টির বেশি পরাঘাত হয়।

এর আগে ইন্দোনেশিয়াতে সবচেয়ে বড় ভূমিকম্প হয় ২০০৪ সালে। সেখানে পার্শবর্তী দেশসহ সবমিলে ২ লাখ ২০ হাজার মানুষ মারা যায়। তাঁদের মাঝে ইন্দোনেশিয়ারই ছিল ১ লক্ষ ৬৮ হাজার।

Share.

Leave A Reply

twenty ÷ = two